স্বামী স্মরনানন্দের জীবনাবসান - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


স্বামী স্মরনানন্দের জীবনাবসান

Share This

 

স্বামী স্মরনানন্দের জীবনাবসান

আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ২৬/০৩/২০২৪ :  বেশ কিছুদিন বার্ধক্যজনিত রোগে ভোগার পর রামকৃষ্ণলোকে গমন করলেন স্বামী স্মরনানন্দ।  তাঁর তিরোধানে শোকের ছাওয়া নেমে আসে ভক্তকুলে।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানারকম অসুখে ভুগছিলেন রামকৃষ্ণ মথ ও মিশনের ষোড়শ অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ। অসুস্থ অবস্থায় তাঁকে প্রথমে ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের ধারে একটি বেসরকারি নার্সিং হোম, এবং পরে তাঁকে স্থানান্তরিত করা হয়েছিল রামকৃষ্ণ মিশন পরিচালিত শিশুমঙ্গল হাসপাতালে।  মঙ্গলবার রাত্রি আটটা  চোদ্দ মিনিটে স্বামী স্মরনানন্দ শেষ নিঃশ্বাস  ত্যাগ করে রামকৃষ্ণলোকে চলে যান।

অল্প বয়সেই রামকৃষ্ণ-সারদা ও স্বামী বিবেকানন্দের ব্রতকে আপন করে মঠের সাথে নিজেকে যুক্ত করে নিয়েছিলেন স্বামী স্মরণানন্দ। এরপর তাঁর দীর্ঘ পথ চলা। শিব জ্ঞানেই জীব সেবাকে আদর্শ করে তুলেছিলেন নিজের জীবনে। ২০১৭ সালে রামকৃষ্ণ মিশন ও মঠের অধ্যক্ষের দায়িত্ব পান তিনি। তারপর সাত বছর সেই দায়িত্ব পালন করে যাচ্ছিলেন। কিন্তু বার্ধক্যের কারনে তাঁকে শেষদিকে অসুস্থ থাকতে হচ্ছিল। প্রধানমন্ত্রী এবং রাজ্যপাল তাঁর সাথে দেখা করে গিয়েছিলেন। তাঁর আশীর্ব্বাদ গ্রহণ করে ধন্য হয়েছিলেন। আজ রাত্রে তাঁর জীবনাবসান ঘটে। আগামীকাল তাঁর নশ্বর দেহের শেষকৃত্য পালন করা হবে। 



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages