দেশজুড়ে চালু হল সিএএ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশজুড়ে চালু হল সিএএ

Share This
দেশজুড়ে চালু হল সিএএ

আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ১১/০৩/২০২৪ : বিজেপির তরফ থেকে আগেই ঘোষণা করা হয়েছিল। লোকসভা নির্বাচনের আগে সেটাই কার্যকর করা হল। দেশ জুড়ে চালু হয়ে গেল সিএএ আইন।

আর কিছুদিন পরেই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করা হবে। তার আগেই কেন্দ্র সরকার আজ সিএএ আইন দেশজুড়ে বলবৎ করতে বিজ্ঞপ্তি জারি করে দিল। এদিন দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। গোটা দেশেই এই আইন নিয়ে মতপার্থক্য দেখা যাচ্ছে। পশ্চিমবঙ্গে তৃণমূল সরকার এই আইনের বিরোধিতা করবে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এই আইনকে 'ভোটের আগে ললিপপ' বলে ব্যাখ্যা করেছেন। তিনি জানিয়েছেন এই আইন দিয়ে ভোটের আগে মানুষের সাথে প্রতারণা করা হবে। তিনি প্রশ্ন তুলেছেন ভোটের আগেই এই ধরনের আইন চালু করার বিজ্ঞপ্তি কেন ? 

২০১৯ সালের ১১ই ডিসেম্বরে সংসদের দুই কক্ষেই পাস হয়ে যায় CITIZENSHIP  AMENDMENT ACT, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও এই আইনে সাক্ষর করেছিলেন। আজ প্রায় সাড়ে চার বছর পরে এই আইনকে বলবৎ করতে বিজ্ঞপ্তি ঘোষণা করল দেশের স্বরাষ্ট্র মন্ত্রক। এবার সমগ্র দেশেই এই আইন চালু হয়ে যাবে। 

বিজেপির বক্তব্য, এই আইন নাগরিকত্ব কেড়ে নেওয়ার আইন নয়, নাগরিকত্ব দেওয়ার আইন। ২০১৪ সালের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান এই তিন দেশ থেকে ভারতে আসা সেই দেশগুলির সংখ্যালঘু মানুষরা যদি ভারতের নাগরিকত্ব পেতে চান এবং নিয়ম মেনে আবেদন করেন তাহলে তাঁকে ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। আজ দেশজুড়ে সিএএ লাগু হতেই মতুয়া সম্প্রদায়ের মানুষরা উৎসবে মেতে ওঠেন। বিজেপির মতুয়া সাংসদ শান্তনু ঠাকুর বলেন, "আমি জানতাম বিজেপি সরকার কথা রাখবে, কেননা এটা  ছিল মোদীর গ্যারান্টি।"

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages