ঐতিহাসিক রায় : জ্ঞানবাপী মসজিদের গর্ভগৃহে ফের শুরু হবে পূজার্চনা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ঐতিহাসিক রায় : জ্ঞানবাপী মসজিদের গর্ভগৃহে ফের শুরু হবে পূজার্চনা

Share This
ঐতিহাসিক রায় : জ্ঞানবাপী মসজিদের গর্ভগৃহে ফের শুরু হবে পূজার্চনা


আজ খবর (বাংলা), বারাণসী, উত্তর প্রদেশ, ৩১/০১/২০২৪ : মাত্র কিছুদিন আগেই একটা ঐতিহাসিক দিনের সাক্ষী থেকেছে গোটা দেশ। উত্তরপ্রদেশের অযোধ্যায় রাম মন্দিরেই পূজার্চনা শুরু হয়েছে রামলালার, তাও প্রায় ৫০০ বছর পর।এবার আরও একটা ঐতিহাসিক দিনের সাক্ষী থাকতে চলেছে গোটা দেশ। আদালতের রায়ে এবার বারাণসীর জ্ঞানবাপী  মসজিদের গর্ভগৃহে প্রার্থনা করার সুযোগ পেতে চলেছেন হিন্দুরা।
বারাণসী কাশী বিশ্বনাথ মন্দিরের গা ঘেঁষেই রয়েছে জ্ঞানবাপী মসজিদ। এই মসজিদের গর্ভগৃহে বাস করতেন ব্যাস পরিবার। তাঁরা এখানে পূজার্চনা করতেন। এই মসজিদের গর্ভে রয়েছে চারটি তহশীলখানা।  তারই একটিতে থাকতেন ব্যাস পরিবার আর  সেখানেই তাঁরা পূজার্চনা করতেন। ১৯৯৩ সালের পর এই স্থানে ব্যাস পরিবার সহ  অন্যান্য হিন্দুদের পূজার্চনা বন্ধ হয়ে গিয়েছিল। 
বিষয়টি গড়ায় আদালতে। নিয়োগ করা হয় কেন্দ্রীয় তদন্ত কমিটি। সেই কমিটির রিপোর্টকে ভিত্তি করেই মামলা এগিয়ে যাচ্ছিল। কিন্তু শেষমেষ বুধবার আদালত একটি রায়ে জানিয়ে দিল যে জ্ঞানবাপী মসজিদের গর্ভগৃহের যে অংশে ব্যাস পরিবার পূজার্চনা করতেন, তা তাঁরা ফের শুরু করতে পারবেন। এই মর্মে  একটি নোটিশ জারি করা হয়েছে বলে জানা গিয়েছে। গত ১৭ই জানুয়ারি জেলা প্রশাসন 'ব্যাস কা তহখানা'র দখল নিয়ে নেয়। বুধবার আদালত একটি রায়ে জানিয়ে দিল জ্ঞানবাপী  মসজিদের বিশেষ ঐ অংশে পূজার্চনা  শুরু করতে কোনো বাধা নেই।
বংশ পরম্পরায় পুরোহিত ব্যাস পরিবার খুব শীঘ্রই ঐ  স্থানে পূজার্চনা শুরু করতে পারবে বলে জানা যাচ্ছে। স্থানীয় হিন্দু ভক্তেরাও আদালতের এই ঐতিহাসিক রায়ে বেশ খুশী। তাঁরা জানাচ্ছেন আর সাত দিনের মধ্যেই জ্ঞানবাপী  মসজিদের গর্ভগৃহে ব্যাস তহখানা অংশটিতে পূজা ও আরতি শুরু করে দেওয়া যাবে। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages