বাংলাদেশের সাথে রেলপথ জুড়ছে ভারতীয় রেল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বাংলাদেশের সাথে রেলপথ জুড়ছে ভারতীয় রেল

Share This
বাংলাদেশের সাথে রেলপথ জুড়ছে ভারতীয় রেল


আজ খবর (বাংলা), আগরতলা, ত্রিপুরা, ০৮/১২/২০২৩ :  আগরতলা-আখাউড়া রেল প্রকল্প উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলি এবং বাংলাদেশের মধ্যে প্রথম রেল প্রকল্প। এই রেলপথে জাতীয় গুরুত্ব অপরিসীম। ভারতের দিকে নির্মাণকাজ করছে রেল মন্ত্রক ইন্ডিয়ান রেলওয়ে কনস্ট্রাকসন কোম্পানী লিমিটেড (আইআরসিওএন)-এর মাধ্যমে। এরজন্য অর্থ সংস্থান করেছে উত্তর পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রক। বাংলাদেশের দিকে নির্মাণকাজ করছে বাংলাদেশ রেলওয়েজ।     অর্থের সংস্থান করছে ভারতের বিদেশ মন্ত্রক। এই রেলপথের মাধ্যমে ভারত এবং বাংলাদেশের মধ্যে যোগাযোগ আরও বাড়বে, দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি হবে।

১৯৭১এ সংসদে আইনের মাধ্যমে নর্থ ইস্টার্ন কাউন্সিল (এনইসি) গঠিত হয়েছিল একটি বিধিবদ্ধ উপদেষ্টা কর্তৃপক্ষ হিসেবে। এর উদ্দেশ্য ছিল উত্তর পূর্বাঞ্চলের দ্রুত আর্থ-সামাজিক উন্নয়ন। এটি উপদেষ্টা কর্তৃপক্ষ হিসেবে ২০০২ পর্যন্ত কাজ করে। এরপরে ২০০২-এ একটি সংশোধনী আইনের মাধ্যমে এনইসি-কে উত্তর পূর্বাঞ্চলের জন্য আঞ্চলিক পরিকল্পনা কর্তৃপক্ষ হিসেবে কাজ করার অধিকার দেওয়া হয়।

শুরু থেকে এই অঞ্চলের উন্নয়নে এনইসি গুরুত্বপূর্ণ ইতিবাচক প্রভাব ফেলেছে। এনইসি সাফল্যের সঙ্গে বেশকিছু প্রতিষ্ঠান তৈরি করেছে, যেমন- ইম্ফলে রিজিওনাল ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস, শিলং-এ নর্থইস্ট পুলিশ অ্যাকাডেমি ইত্যাদি।

এর পাশাপাশি এই অঞ্চলে গুরুত্বপূ্র্ণ পরিকাঠামো গড়ে তুলেছে এনইসি। যেমন- ১১ হাজার ৪৩২ কিলোমিটার দীর্ঘ সড়ক, ৬৯৪.৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্র, ১০ হাজার ৩৪১.৬৩ সার্কিট কিলোমিটার বন্টন ও বিতরণ ও বিতরণ নেটওয়ার্ক, ১১টি স্টেটবাস টার্মিনাস, ৩টি ইন্টার স্টেট ট্রাক টার্মিনাস। এছাড়া গুয়াহাটি, ডিব্রুগড়, জোরহাট, ইম্ফল, উমরয় এবং তেজু’র মতো ৬টি আঞ্চলিক প্রধান বিমান বন্দরের পরিকাঠামো উন্নয়নের কাজও হাতে নিয়েছে এনইসি। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages