দার্জিলিং পাহাড়ে গবাদি পশুর লাম্পি স্কিন রোগ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দার্জিলিং পাহাড়ে গবাদি পশুর লাম্পি স্কিন রোগ

Share This

দার্জিলিং পাহাড়ে গবাদি পশুর লাম্পি স্কিন রোগ


আজ খবর (বাংলা), দার্জিলিং, পশ্চিমবঙ্গ, 22/05/2023 : পশ্চিমবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং জেলায় গবাদি পশুর মধ্যে লাম্পি স্কিন ডিজিজের খবর মেলায় পশুপালকদের উদ্বেগের নিরসনে দ্রুত পদক্ষেপের নির্দেশ দিল কেন্দ্রীয় মৎস্যচাষ, পশুপালন এবং দুগ্ধ উৎপাদন দপ্তর।

সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী শ্রী পারষোত্তম রূপালা দার্জিলিং-এর সাংসদ রাজু বিস্তার একটি চিঠির ভিত্তিতে এই নির্দেশ দিয়েছেন। পশুপালকদের উপযুক্ত প্রযুক্তি এবং আর্থিক সহায়তা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য এবং জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় ভিত্তিতে কাজ করার কথাও বলা হয়েছে।

ঐ রোগে অবশ্য ঐ দুটি জেলায় কোনো গবাদি পশুর প্রাণহানির খবর এখনও পাওয়া যায়নি। জানা গেছে দার্জিলিং-এ প্রতিষেধক না পাওয়া ৪০০ গবাদিপশু এই রোগে সংক্রমিত হয়েছে। কালিম্পং-এ সংখ্যাটি ২ হাজার। দার্জিলিং-এ ২০০টি এবং কালিম্পং ১২০০ গবাদিপশু ইতোমধ্যেই রোগমুক্ত হয়েছে। সংক্রমিত অন্য প্রাণীগুলির চিকিৎসা চলছে। প্রতিষেধক দেওয়ার কাজও চলছে দ্রুত গতিতে। ছাগল কিংবা ভেঁড়ার মধ্যে এই রোগ সংক্রমণের খবর নেই। প্রধানত প্রতিষেধক না পাওয়া গবাদি পশুগুলিই আক্রান্ত হয়েছে। তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। এই রোগের মোকাবিলায় নজরদারি জোরদার করা হয়েছে। এ সংক্রান্ত কর্মপরিকল্পনার খসড়া পাঠিয়ে দেওয়া হয়েছে সব রাজ্যগুলিকে। কলকাতার আঞ্চলিক রোগ নিরুপণ পরীক্ষাগারকে এক্ষেত্রে বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে।

নিয়মিত প্রতিষেধক কর্মসূচি হাতে নেওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে। পশ্চিমবঙ্গ সহ সব রাজ্যকেই এক্ষেত্রে ব্যয়ভারের ৬০ শতাংশ মিটিয়ে দেবে কেন্দ্র।

উত্তর পূর্বাঞ্চলের আঞ্চলিক রোগ নিরুপণ পরীক্ষাগার এবং পূর্বাঞ্চলের আঞ্চলিক রোগ নিরুপণ পরীক্ষাগারের আধিকারিকদের নিয়ে একটি কেন্দ্রীয় দল ওইসব এলাকা সফর করবে।

গবাদিপশুর এই রোগের মোকাবিলায় চেষ্টার ত্রুটি রাখছেনা কেন্দ্র। তবে কার্যক্ষেত্রে এর রূপায়ণ রাজ্যের সহযোগিতার ওপর নির্ভর করে, কারণ পশুপালনের বিষয়টি রাজ্যের তালিকাভুক্ত।  

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages