জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৬.১ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৬.১

Share This
জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৬.১


আজ খবর (বাংলা), টোকিও, জাপান, ২৬/০৫/২০২৩ : ভূকম্পন  প্রবন জাপানে আজ দুপুরবেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১;

জাপান দেশটি এমনিতেই ভূমিকম্প প্রবন, সুনামি যথেষ্ট ক্ষতি করেছে দেশটিকে। বেশ কিছু আগ্নেয়গিরিও রয়েছে সেখানে। এর মধ্যেই শুক্রবার দুপুরবেলায় ভূমিকম্পে কেঁপে উঠল জাপানের বেশ কিছু জায়গা। ভূমিকম্প অনুভূত হতেই বাসিন্দারা নিজেদের ঘর বাড়ি ছেড়ে রাস্তায় বের হয়ে আসেন। একটা চাপা আতঙ্ক দেখা যায় সাধারণ মানুষের মধ্যে।

সরকারিভাবে জানা গিয়েছে, শুক্রবার দুপুর ৩:৩৩ মিনিট নাগাদ ভূকম্পন অনুভূত হয় জাপানের বেশ কিছু জায়গায়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১;  ভূমিকম্পের উৎস্য স্থল ছিল রাজধানী টোকিও থেকে ১০৭ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্ব দিকে, কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৬৫ কিলোমিটার গভীরে।

প্রসঙ্গত উল্লেখ্য, মে মাসের ১১ তারিখেও জাপানে ভূকম্পন অনুভূত হয়েছিল। সেবার রিখটার স্কেলে ভূকম্পের মাত্রা ছিল ৫.২; সেই ভূমিকম্পে জাপানের বেশ কিছু বাড়িতে ফাটল ধরেছিল এবং কিছু বাড়ি ভেঙেও গিয়েছিল বলে জানা গিয়েছে। সেই দিন ভূমিকম্পে বেশ কয়েকজন আহত হয়েছিলেন, তবে আজকের ভূমিকম্পে হতাহতের কোনো খবর নেই এখনও  পর্যন্ত। সুনামির কোনো সতর্কতা নেই।



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages