লক ডাউনে স্কুলছুট কিশোর ফের ফিরল স্কুলে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


লক ডাউনে স্কুলছুট কিশোর ফের ফিরল স্কুলে

Share This
লক ডাউনে স্কুলছুট কিশোর ফের ফিরল স্কুলে


আজ খবর (বাংলা), নিউ টাউন, কলকাতা, 07/04/2023 : গৌরাঙ্গনগর এর বাসিন্দা দেবনাথ মন্ডল, বয়স ১১ বছর, তার মা নেই, লকডাউনের  জাঁতাকলে স্কুল ছুট হতে বাধ্য হয় সে। 

লকডাউনের আগে নবীনচন্দ্র প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস 4 এ পড়তো কিন্তু ফাইনাল পরীক্ষাটা দিতে পারেনি। 

Sfi এর "অ্যান্টি ড্রপ আউট স্কোয়াড" অভিযানের মাধ্যমে দেবনাথের কথা জানতে পেরে বাচ্চাটির পরিবারের সাথে কথা বলে গত 1/4/23 তারিখে যাত্রাগাছি প্রণবানন্দ উচ্চ বিদ্যালয়ে (উঃ মাঃ) স্কুলে ক্লাস 6 এ ভর্তি করিয়ে দেওয়া হয় (রাজারহাট নিউটাউন আঞ্চলিক কমিটি 2 এর উদ্যোগে)। 


বাচ্চাটির অভিভাবকের সঙ্গে কথা বলে জানতে পারা যায় লকডাউনের আগে সে নিয়মিত স্কুলে যেত কিন্তু লকডাউন চলাকালীন আর্থিক কারনে ছেলেটির পরিবার কোন প্রাইভেট টিউশন রাখতে পারেনি, ফলে সে ধীরে ধীরে পড়াশুনা থেকে সম্পূর্ণই বিচ্ছিন্ন হয়ে যায়, এবং পড়াশোনার প্রতি তার একটা আতঙ্ক তৈরী হয়।  তাই লকডাউনের পর তাকে স্কুলে যেতে বললে সে রীতিমতো পালিয়ে বেড়ায়। ওনারা এও জানান বাড়ির কেউই পরিস্থিতির কারণে  কি করবেন তা বুঝতে পারছেন না। 

তারপর  আমরা যখন Sfi উত্তর 24 পরগণা জেলার সভাপতি কমরেড দীপ্তজিৎ দাসকে নিয়ে ওর সঙ্গে কথা বলতে যাই,  তখন বাচ্চাটি প্রথমে আমাদেরকে দেখেও দৌড়ে পালায় তবে কিছুক্ষন ডাকাডাকির পর ও আমাদের কাছে আসে , সে স্কুলে যায় না কেন এই কথা তাকে জিজ্ঞাসা করা হলে সে জানায় "তার ভয় লাগে, আর সে সব ভুলে গেছে তাই স্কুলে যায় না। "  ও স্কুলে না গিয়ে কি করে এই প্রশ্ন করা হলে ও জানায় পাড়ায় নাইজেরিয়ান ফুটবলাররা থাকে তাদের প্র‍য়োজনীয় জিনিসপত্র এনে দেয় আর তার বিনিময়ে তারা ওকে কখনো কিছু কিনে দিলে ও সেটা খায়, বাকি সময় এদিকে ওদিকে ঘুরে বেড়ায় , পাড়ার এক কাকিমা ওকে খেতে দেয় আর বিকেল হলে বন্ধুদের সাথে খেলা করে, শুনে আমরা ওকে বলি যে আমরা যদি ওকে পড়াশুনার ব্যবস্থা করে দিই ও ওর বন্ধুদের সাথে স্কুলে যেতে চায় কিনা,  তাতে ও রাজি হয়। তারপর SFI রাজারহাট নিউটাউন আঞ্চলিক কমিটি 2 এর উদ্যোগে বাচ্চাটিকে গত 1/04/23 তারিখ যাত্রাগাছি প্রণবানন্দ উচ্চ বিদ্যালয়ে (উঃ মাঃ) ষষ্ঠ শ্রেণীতে ওকে ভর্তি করানো হয়।

রিপোর্ট : দিব্যেন্দু সাহা

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages