হঠাৎ করেই ঘুম ভাঙলো মাউন্ট মেরাপির - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


হঠাৎ করেই ঘুম ভাঙলো মাউন্ট মেরাপির

Share This

 

হঠাৎ করেই ঘুম ভাঙলো মাউন্ট মেরাপির

আজ খবর (বাংলা), জাকার্তা, ইন্দোনেশিয়া, ১২/০৩/২০২৩ : হঠাৎ করেই ফের জেগে উঠেছে ইন্দোনেশিয়ার ত্রাস মাউন্ট মেরাপি আগ্নেয়গিরি। সে যেন তার রাক্ষুসে দৃষ্টি দিয়ে গ্রাস করে নিতে চাইছে ইন্দোনেশিয়ার আটখানা গ্রামকে। গোটা এলাকা ভরে গিয়েছে পুরু ছাইয়ের আস্তরনে। 

জাভা আইল্যান্ডের সবচেয়ে জনবহুল দ্বীপ হল মাউন্ট মেরাপি। বিশ্বে যতগুলি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে, তার মধ্যে মাউন্ট মেরাপি অন্যতম। প্রচুর মানুষের বাস এই দ্বীপে। গতকাল সন্ধ্যের পর থেকে হঠাৎ করেই জেগে উঠেছে এই আগ্নেয়গিরি। ক্রমাগত ধোঁয়া এবং ছাই বের হচ্ছে এই আগ্নেয়গিরির মুখ থেকে। মাউন্ট মেরাপি পাহাড়ের চূড়া থেকে ৯,৬০০ ফুট পর্যন্ত ছাই উড়ছে। আগ্নেয়গিরি মুখ থেকে ৭ কিলোমিটার পর্যন্ত যে কোনো কারোর যাতায়াত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। বাসিন্দাদের যে কোনো কার্যকলাপ থেকে নিষ্ক্রিয় থাকতে বলা হয়েছে। লাভামুখ থেকে ১২০ ফুট উচ্চতা বিশিষ্ট উড়ন্ত ছাইয়ের থাম তৈরি হয়েছে। বাতাসে লাভার উষ্ণতা বেশ টের পাওয়া যাচ্ছে।


এর আগে শেষবার ২০১০ সালে ঘুম ভেঙেছিল এই আগ্নেয়গিরির। সেবার অন্তত ৩০০ জনের প্রাণ গিয়েছিল অগ্নুৎপাতের ঘটনায় এবং প্রায় ২ লক্ষ ৮০ হাজার মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল অন্যত্র। ১৯৩০ সালে মাউন্ট মেরাপি প্রাণ নিয়েছিল ১৩০০ মানুষের এবং ১৯৯৪ সালে মারা গিয়েছিলেন ৬০ জন মানুষ। ইন্দোনেশিয়া জুড়ে রয়েছে মোট ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি। প্যাসিফিক রিং অফ ফায়ার অবস্থান করছে এখানেই।



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages