টার্কিতে মৃত্যু বেড়ে ১,৪৯৮, আহত ৮,৫৩৩ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


টার্কিতে মৃত্যু বেড়ে ১,৪৯৮, আহত ৮,৫৩৩

Share This
টার্কিতে মৃত্যু বেড়ে ১,৪৯৮, আহত ৮,৫৩৩

আজ খবর (বাংলা), আঙ্কারা, তুরস্ক (টার্কি), ০৬/০২/২০২৩ : ভয়াবহ ভূমিকম্পের জেরে টার্কিতে মৃত্যু মিছিল দীর্ঘায়িত হয়েই চলেছে। গতকাল মধ্যরাত্রে ভূমিকম্প হয়ে যাওয়ার পর আজ সারাদিন বারংবার আফটার শকে প্রাণ গিয়েছে বহু মানুষের। টার্কির দিকে সাহায্যের হাত বাড়াতে চেয়েছে ভারতও। 

গতকাল মধ্যরাত্রে টার্কিতে ভয়াবহ ভূমিকম্পের  ঘটেছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮; টার্কির পাশাপাশি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে সিরিয়া, লেবানন ও ইসরায়েলের মত দেশগুলিও। ভূমিকম্পের তীব্রতা এতটাই ছিল যে টার্কিতে বহু বাড়ি ভেঙে পড়েছে, রাস্তায় ফাটল দেখা গিয়েছে। এখনও পর্যন্ত সেখানে ১,৪৯৮ জনের মৃত্যু হয়েছে এবং ৮,৫৩৩ জন আহত হয়েছেন বলে জানা গিয়েছে। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্চ্ছে।


মধ্যরাত্রে ভূমিকম্প হওয়ায়  সাধারণ মানুষ ছিলেন নিদ্রার মধ্যে, যে কারনে মৃতের সংখ্যা এতটা বেড়েছে বলে মনে করা হচ্ছে। এছাড়াও আজ সারাদিন বারবার আফটার শক হয়েছে, ক্ষয়ক্ষতি হয়েছে সেই কারণেও। আজ বিকেল ৪টা ৪৭ মিনিটে টার্কির প্রেসিডেন্ট এরদোগান জানান মৃত্যু হয়েছে ৯১২ জনের এবং আহত হয়েছেন ৫,৩৮৫ জন. বিকেল ৪টা ৫৬ মিনিটে ফের ভূমিকম্প অনুভূত হয়, রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৫; সন্ধ্যে ৬টা  ৪৮ মিনিটে ফের একবার ভূমিকম্প হয়, রিখটার স্কেলে মাত্রা ছিল ৬; মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ১,০১৪; সন্ধ্যা ৭টা  নাগাদ নিউ ইয়র্কের পশ্চিম সেনেকা অঞ্চলেও মৃদু ভূমিকম্প অনুভূত হয়, রিখটার স্কেলে মাত্রা ছিল ৩.৮; রাত্রি ৮টা ২৩ মিনিটে জানা গেল ভূমিকম্পে টার্কিতে মোট ১,৪৯৮ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন মোট ৮,৫৩৩ জন। সিরিয়াতেও মৃত্যু হয়েছে বহু মানুষের, আহতের সংখ্যাও অনেক। 

টার্কি জুড়ে এখন 'লেভেল ৪' এলার্ট জারি করা হয়েছে। বিশ্বের শক্তিধর দেশগুলির কাছে ত্রাণের আবেদন জানিয়েছে টার্কি। ভারত আগে থেকেই জানিয়ে রেখেছিল যে ভারতের ১৪০ কোটি মানুষ রয়েছে টার্কির জনগনের পাশে। ভূমিকম্পে ত্রাণের জন্যে ভারত যে কোনো রকম সম্ভাব্য সাহায্য প্রদান করবে টার্কিকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, "টার্কি সরকারের সাথে কথা বলে ভারত দ্রুত সাহায্য পাঠাচ্ছে। এনডিআরএফ  ছাড়াও যাচ্ছে অন্যান্য উদ্ধারকারী দল। পাঠানো হচ্ছে ত্রাণ সামগ্রী, মেডিক্যাল সরঞ্জাম, ওষুধপত্র, পানীয় জল এবং শুকনো খাবার।" এই বিষয়ে ভারত আজ নিজেদের বমধ্যে উচ্চ পর্যায়ের বৈঠক সেরে নিয়েছে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages