হাইড্রোজেন বাসের সূচনা হল ভারতে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


হাইড্রোজেন বাসের সূচনা হল ভারতে

Share This

 

হাইড্রোজেন বাসের সূচনা হল ভারতে

আজ খবর (বাংলা), ব্যাঙ্গালুরু, কর্ণাটক, ০৯/০২/২০২৩ : প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদী  বেঙ্গালুরুতে  ভারত শক্তি সপ্তাহ উপলক্ষে ৬ ফেব্রুয়ারি ২০২৩ অয়েল ইন্ডিয়া লিমিটেডের দ্বারা দেশে নির্মিত হাইড্রোজেন জ্বালানীর সাহায্যে চলতে পারা বাসের যাত্রার সূচনা করেছেন।

জাতীয় হাইড্রোজেন অভিযান এবং আত্মনির্ভর ভারতের লক্ষ্য স্থির রেখে অয়েল ইন্ডিয়া লিমিটেড স্টার্টআপ কর্মসূচি (এসএনইএইচ)-এর আওতায় এই হাইড্রোজেন চালিত বাসগুলি তৈরি করেছে।

এই বাসগুলি ব্যাটারি এবং ফুয়েল সেলের মিশ্রিত সংস্করণ। ফুয়েল সেলে বিদ্যুৎ উৎপাদনের জন্য হাইড্রোজেনের ব্যবহার করা হয়। এটি ব্যাকআপ ব্যাটারি রিচার্জও করে। ফুয়েল সেলের ক্ষমতা ৬০ কিলোওয়াট। এতে বিদ্যুৎ উৎপাদনের জন্য পোর্শান এক্সচেঞ্জ মেমব্রেন (পিইএম) প্রযুক্তির ব্যবহার করা হয়। বাসের ট্যাঙ্কগুলির ক্ষমতা ২১.৯ কেজি এবং বার প্রেসার ৩৫০।

বাসটিতে চালক এবং হুইল চেয়ার সহ ৩২ জন যাত্রী বসার ব্যবস্থা রয়েছে।

অয়েল ইন্ডিয়া লিমিটেড সম্পর্কে -

অয়েল ইন্ডিয়া লিমিটেড ভারতের শক্তি নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ সবচেয়ে পুরনো সন্ধান এবং উৎপাদন কোম্পানী। ভারতের পেট্রোলিয়াম ক্ষেত্রের বিকাশ ও উন্নতির অন্যতম প্রতীক। অয়েল ইন্ডিয়া লিমিটেড অপরিশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাসের সন্ধান এবং উৎপাদনের পাশাপাশি তরল পেট্রোলিয়াম গ্যাস উৎপাদনের ক্ষেত্রেও অগ্রণী ভূমিকা পালন করে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages