অজিত ডোভালের নেতৃত্বে আমেরিকার সাথে গুরুত্বপূর্ণ বৈঠক সারল ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


অজিত ডোভালের নেতৃত্বে আমেরিকার সাথে গুরুত্বপূর্ণ বৈঠক সারল ভারত

Share This

অজিত ডোভালের নেতৃত্বে আমেরিকার সাথে গুরুত্বপূর্ণ বৈঠক সারল ভারত


আজ খবর (বাংলা), ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্র, ০১/০২/২০২৩ : ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে সম্পন্ন করল "ইনিশিয়েটিভ অন ক্রিটিক্যাল, ইমার্জিং টেকনোলজি শীর্ষক বৈঠক। যে বৈঠকের ফলে দুই দেশের সামরিক সমঝোতা এক নতুন সেতু ধরে সুদৃঢ়ভাবে ভবিষ্যতের পথে এগিয়ে চলবে বলে দাবী করা হল।

ভারত-মার্কিন যৌথ বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন দেশের মুখ্য নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং মার্কিন যুক্তরাষ্টের হয়ে প্রতিনিধিত্ব করেন সেই দেশের নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভ্যান। আমেরিকার তরফে এই বৈঠকে অংশগ্রহণ করেছেন সেদেশের ন্যাশনাল এরোনোটিক্স ও স্পেস প্রশাসনিক আধিকারিক, ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের ডিরেক্টর, ন্যাশনাল স্পেস কাউন্সিলের একজিকিউটিভ সেক্রেটারি এবং প্রতিরক্ষা দপ্তর, বাণিজ্য দপ্তর, সিকিউরিটি কাউন্সিলের বরিষ্ঠ আধিকারিকরা। 

ভারতের হয়ে ঐ  বৈঠকে অজিত ডোভালের পাশাপাশি অংশ নিয়েছেন আমেরিকার ভারতীয় রাষ্ট্রদূত, ভারতের প্রিন্সিপাল সায়েন্টিফিক এডভাইজার, ইসরোর চেয়ারম্যান, টেলিকমিউনিকেশন দপ্তরের সেক্রেটারি, প্রতিরক্ষা মন্ত্রীর বিজ্ঞান পরামর্শদাতা, ডিআরডিও সংস্থার ডিজি। এছাড়াও ছিলেন ইলেক্ট্রনিক্স ও ইনফরমেশন দপ্তরের এবং ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের আধিকারিকরা। 

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র, এই দুই দেশের প্রশাসনিক, বাণিজ্য এবং শিক্ষাগত ম্যান উন্নয়নের লক্ষ্যে এই বৈঠকের ঘোষণা ২০২২ সালের মে মাসে করেছিলেন জো বাইডেন এবং নরেন্দ্র মোদী। এদিন সেই বৈঠক সম্পন্ন হল। এই বৈঠকের ফলে দুই দেশের মধ্যে প্রযুক্তিগত শিক্ষার গুণমান যেমন বাড়বে তেমনই  প্রশাসনিক ক্ষেত্রেও দুই দেশের নির্ভরশীলতা আরও বৃদ্ধি পাবে। আবার বাণিজ্যের দিক থেকেও দুই দেশ নানারকম সুযোগ সুবিধা পাবে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages