উত্তরাখন্ড সফরে মোদী, উন্নয়নের স্বপ্নে বিভোর রাজ্যবাসী - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


উত্তরাখন্ড সফরে মোদী, উন্নয়নের স্বপ্নে বিভোর রাজ্যবাসী

Share This

উত্তরাখন্ড সফরে মোদী, উন্নয়নের স্বপ্নে বিভোর রাজ্যবাসী


আজ খবর (বাংলা), দেরাদুন, উত্তরাখন্ড, 21/10/2022 : উত্তরাখন্ড সফরে এসে বেশ কিছু শিলান্যাস করে উত্তরাখন্ডের উন্নয়নকে এক ধাপ এগিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রধানমন্ত্রী মোদীর হাত ধরে উত্তরাখন্ড বেশ কয়েকটি প্রকল্প পেতে চলেছে। প্রথমত রোপওয়ে প্রকল্প। কেদারনাথ যেতে গেলে এতদিন গৌরীকুন্ড থেকে হেঁটে যেতে হত। অথবা অনেক তাকা খরচ করে খচ্চর ভাড়া করতে হত। এছাড়া ডুলি বা পিট্টু ভাড়া করতে হত। নতুবা সম্পূর্ণ হেঁটে যেতে হত । সময় লাগত 6 থেকে 7 ঘন্টা। এখানেই রোপওয়ে বসল, প্রায় 10 কিলোমিটার পথ দড়িতে ঝুলে মাত্র আধ ঘণ্টাতেই পৌঁছে যাওয়া যাবে কেদারনাথ মন্দিরের কাছে। ফাটা থেকে কেদারনাথ যাওয়ার হেলিকপটার সার্ভিস অবশ্য চালু আছে।


আর একটা রোপ ওয়ে চালু হচ্ছে গোবিন্দ ঘাট থেকে হেমকুন্ড সাহেব পর্যন্ত। এই পথটিও ছিল প্রাণান্তকর চড়াই। রোপ ওয়ে চালু হয়ে যাওয়ায় প্রায় সাড়ে 12 কিলোমিটার পথ অল্প সময়ে চলে যাওয়া যাবে। এই রোপ ওয়ের জন্য খরচ পড়ছে 1163 কোটি টাকা আর কেদারনাথ রোপওয়ের জন্য খরচ পড়ছে 1267 কোটি টাকা। 

এছাড়াও মানা থেকে মানা পাস যাওয়ার 51 কিলোমিটার জাতীয় সড়কটিকে চওড়া করে দেওয়া হচ্ছে। খরচ ধরা হয়েছে 574 কোটি টাকা। অন্যদিকে যোশীমঠ থেকে মলারী যাওয়ার জাতীয় সড়কটিকেও চওড়া করে দেওয়া হচ্ছে। প্রায় পৌনে 62 কিলোমিটার দীর্ঘ পথটিকে চওড়া করতে খরচ ধার্য হয়েছে 423 কোটি টাকার মত। 

এই কাজগুলি সম্পন্ন হয়ে গেলে শুধু উত্তরাখন্ডের মানুষই নয়, উপকৃত হবেন অসংখ্য পর্যটক ও তীর্থযাত্রী। নরেন্দ্র মোদী আজ কেদারনাথ দর্শন করে বদ্রীনাথে চলে যাওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রীর সাথে রয়েছেন উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি, রাজ্যপাল লে: জে: গুরমীত সিং, মন্ত্রী ধন সিং রাওয়াত, সাংসদ তীরথ সিং রাওয়াত ও অন্যান্যরা।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages