উ : বঙ্গের রেল বগিগুলিকে রেস্তোরা বানিয়ে ফেলা হচ্ছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


উ : বঙ্গের রেল বগিগুলিকে রেস্তোরা বানিয়ে ফেলা হচ্ছে

Share This

 

উ : বঙ্গের রেল বগিগুলিকে রেস্তোরা বানিয়ে ফেলা হচ্ছে

আজ খবর (বাংলা), শিলিগুড়ি, পশ্চিমবঙ্গ, 16/09/2022 : রাজস্ব আদায়ের অতিরিক্ত উৎস হিসাবে ভারতীয় রেল কর্তৃপক্ষ পুরনো বগিগুলিকে আরামদায়ক ও সুন্দর রেস্তোরাঁয় পরিণত করতে চলেছে। চাকার উপর রেস্তোরাঁ বা ‘রেস্টুরেন্ট অন হুইলস্‌’ নামের রেল বগির এই রেস্তোরাঁ ইতিমধ্যেই পূর্ব রেলের পশ্চিমবঙ্গের আসানসোল রেল স্টেশনে কার্যকর যেসব পুরনো বগিগুলিকে রেল আর ব্যবহার করছে না, সেগুলিকেই রেস্তোরাঁয় বদলে ফেলা হচ্ছে।

আসানসোলে এ ধরনের রেস্তোরাঁ উদ্বোধনের সময় পাঁচ বছরে ভাড়া বহির্ভূত ৫০ লক্ষ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। পাঁচ বছরের চুক্তিতে কোনও সংস্থা ভারতীয় রেলের এই বগিগুলিতে তাদের রেস্তোরাঁ খুলতে পারবে। কিন্তু, বগিগুলির মালিকানা থাকবে রেল কর্তৃপক্ষের হাতেই।

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়েও ব্যবহারযোগ্য নয়, এমন কিছু পুরনো ট্রেনের বগিকে রেস্তোরাঁয় পরিণত করার উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যেই এমন একটি রেস্তোরাঁ ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়েছে নিউ জলপাইগুড়ি স্টেশন এলাকায়। এছাড়াও, উত্তর-পূর্ব সীমান্ত রেলের ৫টি শাখায় ১৫টি এ ধরনের রেস্তোরাঁ চালু করা হচ্ছে।

আলিপুরদুয়ার শাখার ৭টি এবং নিউ কোচবিহার, নিউ আলিপুরদুয়ার, মাদারিহাট, লাটাগুড়ি, চালসা, রাজাভাতখাওয়া এবং নিউ মাল স্টেশন চত্বরে এই রেস্তোরাঁগুলি খোলা হবে।

যাত্রীদের আকর্ষণ করতে ঐতিহ্যবাহী ও নান্দনিকভাবে রেস্তোরা^গুলি সাজিয়ে তোলা হচ্ছে। জনগণ তাঁদের পরিবার-পরিজন ও বন্ধুবান্ধবদের নিয়ে এই রেস্তোরাঁয় বসে খাবার খেতে পারবেন। এছাড়াও, এখান থেকে খাবার ও পানীয় কেনার সুবিধা পাচ্ছে।

রেলের জন্য রাজস্ব আদায় বৃদ্ধির পাশাপাশি এ ধরনের রেস্তোরাঁগুলি দক্ষ ও অদক্ষ কর্মীদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages