শিক্ষা ক্ষেত্রে ভারত ও যুক্তরাজ্যের মধ্যে মৌ চূক্তি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


শিক্ষা ক্ষেত্রে ভারত ও যুক্তরাজ্যের মধ্যে মৌ চূক্তি

Share This

শিক্ষা ক্ষেত্রে ভারত ও যুক্তরাজ্যের মধ্যে মৌ চূক্তি


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 08/09/2022 : এ বছর ২৫ এপ্রিল তারিখে ভারত ও যুক্তরাজ্যের মধ্যে শিক্ষাগত যোগ্যতাকে পারস্পরিক স্বীকৃতিদান সম্পর্কিত যে মউটি স্বাক্ষরিত হয়েছিল, তাকে কর্মপরবর্তী অনুমোদন দেওয়া হল আজ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে।

এই মউ স্বাক্ষরের মূল লক্ষ্য হল, শিক্ষাক্ষেত্রে ভারত ও যুক্তরাজ্যের মধ্যে সহযোগিতার প্রসার এবং দু’দেশের ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষার্থে পরস্পরের দেশে যাতায়াতের পথ সুগম করা। এক বছরের স্নাতকোত্তর পর্যায়ের যে শিক্ষা কর্মসূচিটিকে স্বীকৃতিদানের অনুরোধ জানানো হয়েছিল যুক্তরাজ্যের পক্ষ থেকে, সেটিকে এর আওতায় বিবেচনা করা হয়। এর আগে, ২০২০-র ১৬ ডিসেম্বর নয়াদিল্লিতে দু’দেশের শিক্ষামন্ত্রীদের মধ্যে এক আলাপ-আলোচনায় এ সম্পর্কিত বিষয় বিবেচনার জন্য একটি যৌথ টাস্ক ফোর্স গঠন করা হয়। স্বীকৃতিদান প্রশ্নে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় গত বছর ৪ ফেব্রুয়ারি এবং দু’পক্ষের মধ্যে আলাপ-আলোচনা ও মতবিনিময়ের পর মউ স্বাক্ষরের জন্য একটি খসড়াও প্রস্তুত করা হয়।

স্বাক্ষরিত মউ-এর আওতায় শিক্ষাগত যোগ্যতাকে পারস্পরিক স্বীকৃতিদান ছাড়াও পঠনপাঠনের সময়কাল, শিক্ষাগত ডিগ্রি বা যোগ্যতা সম্পর্কিত নথিপত্র এবং দু’দেশের সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলির অনুমোদনের বিষয়গুলিও এর ফলে অনেকটাই সহজ হয়ে যায়। তবে, ইঞ্জিনিয়ারিং, চিকিৎসা, নার্সিং ও প্যারা-মেডিকেল শিক্ষা, ফার্মাসি, আইন ও স্থাপত্যে পেশাদার ডিগ্রিকে স্বাক্ষরিত মউ-এর আওতার বাইরে রাখা হয়েছে। উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে জয়েন্ট বা ডুয়েল ডিগ্রি কোর্স সম্পর্কিত সুযোগ-সুবিধার বিষয়গুলি অবশ্য রয়েছে স্বাক্ষরিত মউ-এর আওতায়। উল্লেখ্য, ভারতের নতুন শিক্ষানীতি, ২০২০-তে শিক্ষার আন্তর্জাতিকীকরণ বিষয়টির ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

শিক্ষার কাঠামো, কর্মসূচি এবং মান সম্পর্কে পারস্পরিক তথ্য বিনিময়ের কথা উল্লেখ করা হয়েছে স্বাক্ষরিত মউটিতে। দুটি দেশের মধ্যে শিক্ষার্থী বিনিময় এবং পেশাদারিত্বের বিষয়টিকে বিশেষভাবে উৎসাহ দেওয়া হবে মউ-এর আওতায়। শিক্ষা এবং পাঠক্রম রচনার বিষয়গুলিও এর ফলে অতিরিক্ত গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages