দুর্গা শিল্পীদের আগামীকাল সংবর্ধনা দেবে কেন্দ্র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দুর্গা শিল্পীদের আগামীকাল সংবর্ধনা দেবে কেন্দ্র

Share This

দুর্গা শিল্পীদের আগামীকাল সংবর্ধনা দেবে কেন্দ্র


আজ খবর (বাংলা), নতুন দিল্লী ও কলকাতা, ভারত, 23/09/2022 : বিশ্বজুড়ে উদযাপিত বৃহৎ উৎসবগুলির মধ্যে দুর্গাপুজা অন্যতম। ইউনেস্কোর মানবজাতির বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্যের আদর্শস্থানীয় তালিকায় দুর্গাপুজা অন্তর্ভুক্ত হওয়ায় এ বছর এই উৎসব বিশেষ মাত্রা পেয়েছে। এর আগে কোনো ভারতীয় উৎসব এই তালিকায় স্থান পায়নি।

ভারতের বিমূর্ত সংস্কৃতির ঐতিহ্যকে সারা বিশ্বের কাছে তুলে ধরতে কেন্দ্র বিভিন্ন সময় নানা উদ্যোগ নিয়ে থাকে। কেন্দ্রীয় সংস্কৃতি ও বিদেশ প্রতিমন্ত্রী শ্রীমতী মীনাক্ষ্মী লেখি ইউনেস্কোর আদর্শস্থানীয় তালিকায় দুর্গাপুজাকে যুক্ত করার বিষয়ে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের বিষয়ে বিস্তারিত জানিয়েছেন। ইউনেস্কোর এই তালিকায় দুর্গাপুজা অন্তর্ভুক্ত হওয়ায় তিনি প্রত্যেককে এ বছর বিশেষ উদ্দীপনায় পুজোয় অংশগ্রহণের আহ্বান জানান।

মন্ত্রী বলেন, বির্মূত সাংস্কৃতিক ঐতিহ্যের সংরক্ষণের জন্য ২০২২-২৬ সময়কালে ইউনেস্কো ২০০৩ সালের কনভেনশন অনুযায়ী যে আন্তঃসরকারি কমিটি রয়েছে ভারত সেখানে সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে। ইউনেস্কো ঐতিহ্যের আর্দশস্থানীয় তালিকায় অন্তর্ভুক্তির প্রক্রিয়াটি দীর্ঘ। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নোডাল এজেন্সি ইউনেস্কো। এই তালিকায় অন্তর্ভুক্তির জন্য কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক ডোসিয়ার তৈরি করেছে। আর বিদেশ মন্ত্রক দুর্গাপুজা যাতে তালিকায় অন্তর্ভুক্ত হয় তার জন্য বিভিন্ন রাষ্ট্রের সমর্থন সংগ্রহের বিষয়টি নিশ্চিত করেছে। শ্রীমতী লেখি জানান, দুর্গাপুজার এই ডোসিয়ার সংস্কৃতি মন্ত্রকের সঙ্গীত নাটক অ্যাকাডেমির সহায়তায় তৈরি করে ইউনেস্কোতে পাঠানো হয়। আন্তর্জাতিক এই সংগঠনের মানবজাতির বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্যের আদর্শস্থানীয় তালিকায় দুর্গাপুজা অন্তর্ভুক্ত হওয়ার বিষয়টিকে সঙ্কীর্ণ রাজনীতির বাইরে রাখার আবেদন জানিয়ে তিনি সকলকে উৎসবে মেতে ওঠার আহ্বান জানান।


শ্রীমতী লেখি বলেন, সাংস্কৃতিক ঐতিহ্যের এই তালিকায় দুর্গাপুজার অন্তর্ভুক্তি দেশের জন্য গর্বের। সংশ্লিষ্ট সব দিক বিবেচনা করে বিভিন্ন রাজ্যের উদযাপিত উসবের মধ্য থেকে দুর্গাপুজাকে মনোনিত করা হয়েছে। আগামীদিনে গরবাকেও যাতে তালিকায় অন্তর্ভুক্ত করা হয় তার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে বৈচিত্র্যের মধ্যে ঐক্যের মূল ভাবনা প্রতিফলিত হয়।

যে মৃৎশিল্পী দুর্গা প্রতিমা করেন, যে মন্ডপ শিল্পী মন্ডপসজ্জার মধ্যে দিয়ে এই উৎসবের প্রকৃত আমেজ সকলের কাছে উপস্থাপিত করেন তাঁদের অমূল্য অবদানকে স্বীকৃতি দিতে কলকাতায় ভারতীয় যাদুঘরে ২৪ সেপ্টেম্বর শনিবার একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে দুর্গাপুজার সঙ্গে যুক্ত বিভিন্ন পেশার ৩০ জনকে সম্বর্ধিত করা হবে। এই তালিকায় অলঙ্কার নির্মাণকারী, প্রতিমা নির্মাণকারী মৃৎশিল্পী ছাড়াও বিভিন্ন রাজবাড়ির সদস্য, মন্ডপসজ্জায় যুক্ত অন্যান্য শিল্পীরা, ঢাকি, পুরোহিত সহ পুজোর সঙ্গে সংশ্লিষ্ট সকলেই রয়েছেন।


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages