দেশে গত বছরের তুলনায় কর সংগ্রহ বেড়েছে ৩০% - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশে গত বছরের তুলনায় কর সংগ্রহ বেড়েছে ৩০%

Share This
দেশে গত বছরের তুলনায় কর সংগ্রহ বেড়েছে ৩০%


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 19/09/2022 : দেশে প্রত্যক্ষ কর সংগ্রহের মাত্রা বেশ ভালোভাবেই এগিয়ে চলেছে। অতিমারী পরবর্তী পর্যায়ে দেশের অর্থনৈতিক কর্মপ্রচেষ্টার যে পুনরুজ্জীবন ঘটেছে তা থেকে এটাই প্রমাণিত। এছাড়া অর্থনৈতিক পুনরুজ্জীবন এবং কর সংগ্রহের পরিমাণ বৃদ্ধি, দুটিরই সাফল্য সরকার গৃহীত সুদৃঢ় নীতিগত পদক্ষেপের সুফল। কর ফাঁকি দেওয়ার প্রবণতা রোধ এবং সমগ্র প্রক্রিয়াকে সরল ও সুসংহত করে তুলতে প্রযুক্তির সফল প্রয়োগও এর আরও একটি কারণ।

২০২২-২৩ অর্থবর্ষের ১৭ সেপ্টেম্বর, ২০২২ পর্যন্ত নিট কর সংগ্রহের মাত্রা দাঁড়িয়েছে ৭,০০,৬৬৯ কোটি টাকা। তুলনায়, বিগত অর্থবর্ষে, অর্থাৎ ২০২১-২২ সালে কর সংগ্রহের নিট পরিমাণ ছিল ৫,৬৮,১৪৭ কোটি টাকা অর্থাৎ, বৃদ্ধির হার এক্ষেত্রে পরিলক্ষিত হয়েছে ২৩ শতাংশ। সংগৃহীত ৭,০০,৬৬৯ কোটি টাকার নিট প্রত্যক্ষ কর-এর মধ্যে রয়েছে কর্পোরেশন কর বাবদ ৩,৬৮,৪৮৪ কোটি টাকা এবং ব্যক্তিগত আয়কর বাবদ ৩,৩০,৪৯০ কোটি টাকাও।

অন্যদিকে, ২০২২-২৩ অর্থবর্ষে এ পর্যন্ত মোট প্রত্যক্ষ কর সংগ্রহের মাত্রা দাঁড়িয়েছে ৮,৩৬,২২৫ কোটি টাকা। বিগত অর্থবর্ষ অর্থাৎ, ২০২১-২২ সালের সমতুল সময়কাল পর্যন্ত মোট প্রত্যক্ষ কর সংগ্রহের পরিমাণ ছিল ৬,৪২,২৮৭ কোটি টাকা। ২০২১-২২-এর তুলনায় ২০২২-২৩ অর্থবর্ষে মোট প্রত্যক্ষ কর সংগ্রহের পরিমাণ ৩০ শতাংশেরও বেশি বলে জানা গেছে। 

সংগৃহীত ৮,৩৬,২২৫ কোটি টাকার প্রত্যক্ষ কর-এর মধ্যে কর্পোরেশন কর বাবদ আদায়ীকৃত ৪,৩৬,০২০ কোটি টাকা এবং ব্যক্তিগত আয়কর বাবদ আদায়ীকৃত ৩,৯৮,৪৪০ কোটি টাকাও রয়েছে।

উল্লেখ্য, চলতি অর্থবর্ষে দাখিল করা আয়কর রিটার্ন প্রক্রিয়াকরণের গতিও বেশ উল্লেখযোগ্যভাবেই বৃদ্ধি পেয়েছে। গত ১৭ সেপ্টেম্বর, ২০২২ পর্যন্ত যথাযথভাবে যাচাই করা আয়কর রিটার্নগুলির প্রায় ৯৩ শতাংশের প্রক্রিয়াকরণের কাজ সম্পূর্ণ হয়েছে। ফলে, প্রদত্ত অতিরিক্ত কর রিফান্ডের মাত্রাও বৃদ্ধি পেয়েছে প্রায় ৪৬৮ শতাংশ। গত ১৭ সেপ্টেম্বর, ২০২২ পর্যন্ত ২০২২-২৩ অর্থ বছরের রিটার্নগুলির ক্ষেত্রে কর রিফান্ডের পরিমাণ দাঁড়িয়েছে ১,৩৫,৫৫৬ কোটি টাকা। বিগত অর্থবর্ষে, অর্থাৎ ২০২১-২২ সালে ঠিক একই সময়কালে রিফান্ডের পরিমাণ ছিল ৭৪,১৪০ কোটি টাকা। সুতরাং, গত বছরের তুলনায় এ বছর উল্লেখিত সময়কাল পর্যন্ত কর রিফান্ডের হার বৃদ্ধি পেয়েছে ৮৩ শতাংশেরও বেশি। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages