কুর্মিদের অনির্দিষ্ট অবরোধে রেল-সড়ক আটকে 4 দিন ধরে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কুর্মিদের অনির্দিষ্ট অবরোধে রেল-সড়ক আটকে 4 দিন ধরে

Share This

কুর্মিদের অনির্দিষ্ট অবরোধে রেল-সড়ক আটকে 4 দিন ধরে


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, 23/09/2022 : রাঢ় বঙ্গে কুর্মিদের অবরোধ 4 দিনে পড়ল। অবরোধের ফলে অসংখ্য যাত্রীকে সমস্যায় পড়তে হচ্ছে। একের পর এক দুর পাল্লার ট্রেন  বাতিল হয়ে চলেছে।

কুর্মিদের ষষ্ঠ তফসিলের আওতায় আনতে হবে। সিডিউল ট্রাইব হিসেবে ঘোষনা করতে হবে এবং কুর্মি ভাষাকেও স্বীকৃতি দিতে হবে এই দাবীতে পুরুলিয়া ও আসানসোল শাখায় বিভিন্ন জায়গায় রেল অবরোধ করেন কুর্মি মানুষজন। রেল অবরোধ করে তাঁরা রেল লাইনের ওপরেই বসে পড়েন। ফলে একের পর এক দুর পাল্লার ট্রেন বাতিল করে দেওয়া হয়। কিছু ট্রেনকে ঘুরপথে চালানো হচ্ছে। তবে যাত্রী পরিষেবা ব্যাহত হচ্ছে ব্যাপক ভাবে।


রেল অবরোধের পাশাপাশি জাতীয় সড়কও অবরোধ করা হয়। যার ফলে জাতীয় সড়কের ওপর সার দিয়ে দাঁড়িয়ে যায় ভিন রাজ্যের পণ্যবাহী ট্রাক। ইতি মধ্যেই সেইসব ট্রাকে থাকা জিনিসপত্র পচতে শুরু করে দিয়েছে বলে জানা যাচ্ছে।

অবরোধ কবে উঠবে বা কখন উঠবে তার কোনো স্থিরতা নেই। রেল কর্তৃপক্ষও কিছু জানাতে পারছে না। শুরু হয়েছে চরম সঙ্কট। ট্রাকে থাকা বিভিন্ন সব্জি আনাজ নষ্ট হয়ে গেলে পুজোর মুখে পশ্চিমবাংলাতে জিনিসপত্রের দাম বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে ইংরেজ আমলে কুর্মিদের স্বীকৃতি দেওয়া হত, কিন্তু পরে সেসব তুলে নেয় কেন্দ্র সরকার। কুর্মিদের এই সমস্যার বিষয়ে রাজ্য সরকার কেন্দ্র সরকারকে লিখিতভাবে অবহিত করলেও কেন্দ্র সরকারের তরফ থেকে কোনো সাড়া পাওয়া যায় নি বলে অভিযোগ উঠেছে। অবরোধ নিয়ে কুর্মি সমাজ নতুন করে কোনো প্রতিক্রিয়া না দিলেও যতক্ষণ না তাদের দাবী মেনে নেওয়া হচ্ছে, ততক্ষণ তাদের আন্দোলন চলবে বলে জানানো হয়েছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages