এবার কলকাতার ক্ষুদেরাও মহাকাশে পাঠাচ্ছে রকেট - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এবার কলকাতার ক্ষুদেরাও মহাকাশে পাঠাচ্ছে রকেট

Share This

এবার কলকাতার ক্ষুদেরাও মহাকাশে পাঠাচ্ছে রকেট


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 07/08/2022 : এবার আর শুধু বড়রাই নয়, ছোটরাও মহাকাশে পাঠাতে চলেছে মহাকাশযান। 

আজ ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে নতুন একটি মহাকাশযান সফলভাবে নিক্ষেপ করেছে। এই মহাকাশযানের কাজ হল মহাকাশ থেকে বিভিন্ন বিষয়ে পৃথিবীর ওপর নজরদারি চালানো। 

এদিন সকালে অন্ধ্র প্রদেশের শ্রীহরি কোটা থেকে ভারতের ইসরো এসএসএলভি - ডি 1 মহাকাশ যান ইওএস 02 রকেটটিকে নিয়ে সফলভাবে উৎক্ষেপিত হয়েছে। 

আবার আরও একটা খবর সামনে আসছে, সেটা হল কলকাতার সাউথ পয়েন্ট স্কুলের মেধাবি ক্ষুদেরা মহাকাশে পাঠাতে চলেছে মহাকাশযান। হ্যাঁ, মহাকাশে পা রাখছে সাউথ পয়েন্ট স্কুল। অপেক্ষার মাত্র কয়েকদিন। তারপরেই নিজেদের ন্যানো-স্যাটেলাইট তৈরি করতে চলেছে, দক্ষিণ কলকাতার এই নামী বিদ্যালয়। তাদের তৈরি এই ন্যানো স্যাটেলাইটের নাম হতে চলেছে Priyamvadasat। 

এই স্যাটেলাইট, মহাকাশের নীচের কক্ষে অবস্থান করবে। শুধু তাই নয়, এই স্যাটেলাইটের পাশাপাশি তৈরি হতে চলেছে, সাউথ পয়েন্টের  বিশেষ স্পেস ল্যাব। এই স্পেস ল্যাবরেটরির কাজ হবে, মহাকাশে অবস্থানকারী এই ন্যানো স্যাটেলাইট থেকে তথ্যাদি গ্রহণ এবং সেই তথ্যাদির বিশ্লেষণ।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages