আজ থেকে রাজ্যে 35 জেলা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আজ থেকে রাজ্যে 35 জেলা

Share This

আজ থেকে রাজ্যে 35 জেলা


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, 01/08/2022 : রাজ্যে ছিল মোট 23টি জেলা, কিন্তু নবান্নের নির্দেশে আজ থেকে পশ্চিমবঙ্গের জেলা সংখ্যা হল 35টি। বেশ কিছু জেলাকে ভেঙ্গে নতুন জেলা তৈরি করা হল এবং সেই জেলাগুলিতে শাসক দল নতুন করে প্রশাসক নিয়োগ করে দিল। 

উত্তর বঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাগুলিকে আগের মতই রাখা হয়েছে। দার্জিলিং পাহাড় ও দার্জিলিং সমতল আলাদা দুই জেলা করা হয়েছে। উত্তর দিনাজপুর, দক্ষিন দিনাজপুর ও মালদহকে আগের মতই রাখা হয়েছে।

মুর্শিদাবাদ জেলাকে ভেঙ্গে জাঙ্গীপুর ও বহরমপুর-মুর্শিদাবাদ জেলা গঠন করা হয়েছে। নদীয়া জেলাকে ভেঙ্গে কৃষ্ণনগর ও রানাঘাট এই দুই জেলা তৈরি করা হয়েছে। উত্তর 24 পরগণাকে ভেঙ্গে গঠন করা হয়েছে দমদম-ব্যারাকপুর, বারাসাত, বসিরহাট ও বনগাঁ চারটি জেলা। 

দক্ষিন 24 পরগণাকে ভেঙ্গে হয়েছে সুন্দরবন, ডায়মন্ড হারবারকে জুড়ে দেওয়া হয়েছে যাদবপুরের সাথে। কলকাতাকেও দুই ভাগব ভাগ করা হয়েছে। এখন থেকে উত্তর কলকাতা ও দক্ষিণ কলকাতা আলাদা দুই জেলা হিসেবে পরিচিতি পাবে। হাওড়া জেলাকে ভেঙ্গে হাওড়া আরবান ও হাওড়া রুরাল জেলাগুলি গঠন করা হল। 

হুগলী জেলাকে ভেঙ্গে শ্রীরামপুর ও আরামবাগ দুই জেলা তৈরি করা হল। পূর্ব মেদিনীপুরকে ভেঙ্গে নতুন দুই জেলা হল তমলুক ও কাঁথি। পশ্চিম মেদিনীপুর ভেঙ্গে হল মেদিনীপুর ও ঘাটাল জেলাগুলি। বাঁকুড়া জেলা ভেঙ্গে হল বাঁকুড়া ও বিষ্ণুপুর। 

ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলাকে ভাঙা হয় নি এখনও পর্যন্ত।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages