মাহেশের রথের আদলে রথযাত্রা উৎসব পালন বেলঘরিয়ায় - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


মাহেশের রথের আদলে রথযাত্রা উৎসব পালন বেলঘরিয়ায়

Share This

মাহেশের রথের আদলে রথযাত্রা উৎসব পালন বেলঘরিয়ায়


আজ খবর (বাংলা), বেলঘরিয়া, পশ্চিমবঙ্গ, 10/07/2022 : আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে অনুষ্ঠিত হয় রথযাত্রা উৎসব। গত পয়লা জুলাই শুক্রবার ছিল সোজা রথযাত্রা। আর ৯ই জুলাই ছিলো উল্টো রথ। এদিন মাসির বাড়ি থেকে তিন দেবতা ফিরবেন শ্রীধামে। এই দিকে বলা হয় বহুদা যাত্রা। জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরাম রথে চড়ে প্রত্যাবর্তন করেন। মাহেশের রথের সমস্ত রীতিনীতি মেনে সনাতনী পদ্ধতিতে উৎযাপন করা হয় বেলঘরিয়া শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব । 

কামারহাটি পৌরসভার অন্তর্গত ২৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা, স্বর্গীয় শ্রীপতি মুখার্জি একসময় এই রথযাত্রা উৎসবের সূচনা করেছিলেন। সেইভাবে ধূং ধাম করে না হলেও সমস্ত রীতিনীতি মেনে কোন রকমেই পালন করা হতো প্রতি বছর এ রথযাত্রা উৎসব। তবে তার মৃত্যুর পর থেকে বেলঘড়িয়া শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব কমিটির উদ্যোগে এই এই রথযাত্রা উৎসব পরিণত হয়েছে এক বিরাট মিলন মেলায়। 


স্বর্গীয় শ্রীপতি মুখার্জি স্মৃতি স্মরণে বিগত বছরের ন্যায় এ বছরেও একইভাবে সমস্ত রীতিনীতি মেনে মাহেশের রথের নিয়ম অনুযায়ী উদযাপন করা হয় এই রথযাত্রা উৎসবের । ৬২ ৬২ বছর ধরে এই একইভাবে শ্রীপতি মুখার্জি স্মৃতি স্মরণে বেলঘড়িয়া দেশপ্রিয় নগরের এলাকায় আদর্শ পল্লীতে পালন করা হয়ে থাকে এই রথযাত্রা উৎসব। 

জগন্নাথের রথযাত্রা এক অনন্য উৎসব আপামোর বাঙালির কাছে। ৯ দিনের এই বার্ষিক উৎসবের জন্য অধীর অপেক্ষায় থাকেন সকলেই। মেলা প্রাঙ্গণ জুড়ে রয়েছে হরেক রকম নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের দোকান থেকে শুরু করে সাজসজ্জার দোকানপাঠ, বিনোদন মূলক নানা রকম রাইডস। 

এই মেলা চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত। মেলায় প্রতিদিন সন্ধ্যায় রয়েছে বিশেষ সাংস্কৃতিক নানা অনুষ্ঠানের  যেখানে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বহু শিল্পীরা আসছেন। শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব কমিটির সম্পাদক সায়ন মুখার্জির তত্ত্বাবধানে চলছে এই জমজমাট মেলা।

রিপোর্ট : সৃঞ্চিনী পোদ্দার, বেলঘরিয়া

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages