তরুণীর অঙ্গে বাঁচলেন দুই সেনা জওয়ান সহ ৩ জন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


তরুণীর অঙ্গে বাঁচলেন দুই সেনা জওয়ান সহ ৩ জন

Share This

 

তরুণীর অঙ্গে বাঁচলেন দুই সেনা জওয়ান সহ ৩ জন
কম্যান্ড হাসপাতালে (সাদার্ন  কম্যান্ড), পুণে 

আজ খবর (বাংলা) পুনে, মহারাষ্ট্র, ১৬/০৭/২০২২ : ব্রেন ডেথ হয়ে যাওয়া এক মহিলার অঙ্গ প্রতিস্থাপন করে জীবন ধারণ করলেন দুই সেনা জওয়ান এবং একজন সিভিলিয়ান ।ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের পুনেতে।

এক তরুণীকে পুনের কম্যান্ড হাসপাতালে (সাদার্ন  কম্যান্ড) নিয়ে আসা হয়েছিল একেবারে শেষ সময়ে। একটি দুর্ভাগ্যজনক ঘটনায় ঐ তরুণীর জীবন সঙ্কট তৈরি হয়েছিল। এই হাসপাতালেই ব্রেন ডেথ হয়ে গিয়েছিল ঐ  তরুণীর। মস্তিস্ক কাজ করছিল না, তাতে কোনো প্রাণের লক্ষণ দেখা যাচ্ছিল না।  এরপরেই চিৎসাকেরা তাকে ব্রেন ডেথ বলে ঘোষণা করেন।

তরুণীর বাড়ির লোকেরা অঙ্গদান সম্বন্ধে অবহিত ছিলেন। তাঁরা যোগাযাগ করেন ঐ  হাসপাতালের কো-অর্ডিনেটরের সাথে। এরপরেই সিদ্ধান্ত নেওয়া হয়, তরুণীর অঙ্গ প্রতিস্থাপন করা হবে এবং সেগুলি তাঁরাই পাবেন, যাঁদের ঐ  অঙ্গ প্রত্যঙ্গ এমার্জেন্সি হিসেবে প্রয়োজন। এর জন্যে প্রয়োজনীয় কাগজপত্রও দ্রুত তৈরি করে ফেলা হয়। 

ব্রেন ডেথ হয়ে যাওয়া ঐ  তরুণীর অঙ্গ পেলেন ইন্ডিয়ান আর্মিতে কর্মরত দুই সেনা জওয়ান এবং আর একজন সিভিলিয়ান। ১৪ তারিখ গভীর রাতে অপারেশন শুরু করা হয়, শেষ হয় ১৫ তারিখ ভোরবেলায়। তরুণীর দুটি কিডনি দেওয়া হল দুই সেনা জওয়ানকে। চোখ দুটি সংরক্ষণ করা হল আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ ক্যামপাসে। তরুণীর লিভার প্রতিস্থাপন করা হল পুনের, রুবি হল ক্লিনিকে'র একজন রোগীর দেহে। 



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages