ফের পাহাড়ে প্রভূত উন্নয়নের স্বপ্ন দেখালেন মমতা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ফের পাহাড়ে প্রভূত উন্নয়নের স্বপ্ন দেখালেন মমতা

Share This

ফের পাহাড়ে প্রভূত উন্নয়নের স্বপ্ন দেখালেন মমতা


আজ খবর (বাংলা), দার্জিলিং, পশ্চিমবঙ্গ, 12/06/2022 : গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল এডমিনিস্ট্রেশনের সভাসদদের শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশগ্রহণ করে ফের একবার পাহাড়ের মানুষের মন জয় করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। 

মনিপুরে নিহত রাজ্যের ২১ জন জ‌ওয়ানের স্মৃতির উদ্দেশ্যে নিরবতা পালনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হল।প্রথমেই শপথ বাক্য পাঠ করেন বিজিপিএম সভাপতি অনিত থাপা। তারপরেই শপথ নেন বিনয় তামাং, অজয় এড‌ওয়ার্ড ।

মমতা ব্যানার্জি এদিন বলেন, "পাহাড়ে নতুন যুগের শুরু হয়েছে। প্র্যাকটিক্যাল পলিটিক্স শুরু হয়েছে। আমি সবাইকে নিয়ে পাহাড়ের সবার জন্য, পাহাড়ের বিকাশের জন্য, ইউনাইটেড পাহাড়ের জন্য কাজ করবো। পাহাড় কে একটা নতুন দিশার দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করবো। 



আমি সবাইকে অভিনন্দন জানাই। আমি পাহাড়ের উন্নতি চাই, শান্তি চাই আর শান্তিপূর্ণ জিটিএ চাই। আমি পাহড়ের সব রাজনৈতিক দলকে ধন্যবাদ জানাই যেভাবে শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে তার জন্য। পাহাড়ের মানুষ দেখিয়ে দিয়েছে পাহাড়ের মানুষ যা করতে পারে তা অন্য কেউ পারে না।

সাত হাজার কোটি টাকা দিয়েছিলাম জিটিএ কে। সরকারের আলাদা টাকা ও পুরসভার ও আলাদা টাকা দেওয়া হয়েছিলো। আগের কথা আমি এখন আর বলতে চাই না। আমি আপনাদের কাছে একটা দাবি করছি, পাহাড়ে যেন কেউ কোনো ভাবে শান্তি ভাঙতে না পারে এটা আপনারা নিশ্চিত করবেন। 

আমি জিটিএ এর সিইও নির্বাচন হয়ে গেলে তাঁকে কলকাতায় এসে মুখ্যসচিবের সঙ্গে দেখা করতে বলেছি।

দার্জিলিং এর কাছেই দুশো একর জায়গা আছে শুনেছি। সেখানে তো আর একটা দার্জিলিং করা যেতে পারে। এখন দার্জিলিং কনজেস্টেড হয়ে যাচ্ছে।

দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পং আলাদা আলাদা করে করা যেতে পারে। মিরিক ভুমিকম্প প্রবণ। ওখানে হোমস্টে বেশি নজর দেওয়া যেতে পারে। পাহাড়ের ছেলে মেয়েরা খুব স্মার্ট, শিক্ষিত, টেলেন্ডেট।

আপনাদের এখানে পর্যটন, শিক্ষা, আইটি, ফুড প্রসেসিং, ওষুধ ব্যবসার প্রচুর সুযোগ রয়েছে। আমি চাই আপনারা এই বিষয়গুলোর দিকে নজর দেন।

চা বাগানে পর্যটনের জন্য ১৫ শতাংশ এলাকা বরাদ্দ রয়েছে। অনীত থাপা আমাকে অনুরোধ করেছে যদি এটা একটু বাড়ানো যায়। আমি মুখ্যসচিব কে অনুরোধ করবো এই বিষয়ে আইন সংশোধন করা যায় কিনা দেখতে।

আমরা কলকাতায় দুশো একর জমিতে আইটি হাব করছি। আপনারা যদি আমাকে কথা দেন এখানে শান্তি বজায় রাখবেন তাহলে আমি আইটি সেক্টর কে বলবো এখানে আসতে।

৬০০ জন কে ৪ কোটি ৬০ লক্ষ টাকার ইনসেনটিভ দিয়েছি হোম স্টে ব্যবসা বাড়ানোর জন্য।

দার্জিলিং এর চারটে পুরসভা এলাকায় চারটে স্কিল ট্রেনিং সেন্টার করে চাকরির জন্য তৈরি করতে পারি। আমরা চার পাঁচ দিনের মধ্যে স্কিল 

২০২৪ এর শেষের আগে সবার ঘরে জল পৌঁছে যাবে। অনেকটাই হয়েছে, আরো অনেক করা বাকি আছে।

৬৭ টাকা ছিল চা বাগানের শ্রমিকদের জন্য। ২০২ টাকা করেছি দৈনিক ভাতা করেছি তাদের জন্য। দার্জিলিং হিল বিশ্ববিদ্যালয় খুব শীঘ্রই চালু হয়ে যাবে।

আগেও এখানে বিশ্ব বাংলা বানিজ্য সন্মেলন করেছি। এখানে আগামি দুই তিন মাসের মধ্যে আবার একটা বানিজ্য সন্মেলন করা হবে। তবে এবার এটা আমি করবো দার্জিলিং পাহাড়ের উপযোগী ব্যবসা যাতে করা যায় সেটা নিশ্চিত করবো।

পাহাড়ের ঝোড়ার জল কে রিজার্ভারের মাধ্যমে জমিয়ে পানীয় জলের সমস্যা মেটানোর জন্য ব্যবস্থা করা। এই বিষয়ে সুইডেন আগ্রহ প্রকাশ করেছে। আমরা তো এটা করতে পারি। ঝর্নার জল প্যাকেট করে একশো টাকা করে বিক্রি হয়। দার্জিলিং এর এই জলটাকে আমাদের ইউজ করতে হবে। আমরা তো এখানে বটলিং প্ল্যান্ট করতে পারি। এই বিষয়টা তোমরা দেখো।

অর্কিড কে সামনে রেখে আমরা তো উদ্যানপালন হাব করতে পারি। দার্জিলিং এ একজন দুশো একর জমি দেবেন বলেছেন। ওখানে ইন্ডাস্ট্রিয়াল এগ্রো পার্ক তৈরি করা যেতে পারে।

এখন বাইরে থেকে অনেক মানুষ বাংলায় চলে আসছে। কারণ তারা জানেন বাংলায় শান্তি আছে। তারা দার্জিলিং এ কেন আসবে না, কার্শিয়ং এ কেন আসবে না।

দার্জিলিং এর মহিলারা যদি পর্যটনের জন্য গাড়ি ব্যবসায় বিনিয়োগ করতে চায় তাহলে তাদের ঋণ দেওয়া হবে গতিধারার মতো প্রকল্পে।

আমি বন্ধুত্ব চাই, ঝগড়া চাই না।  দাদা, বোনেদের খুশি চাই। আমি আপনাদের দখল নিতে আসবো না। আমি আপনাদের ভালবাসতে আসবো। এখন তো আপনারা আপনাদের নিজেদের মানুষকে জয়ী করেছেন।"

এরপরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্য সচিবকে নির্দেশ দেন মনিপুরের নৈনিতে যে সমস্ত গোর্খা সৈনিকরা মারা গেছেন তাদের পরিবারের একজনকে চাকরি ও দুই লক্ষ টাকা দেওয়ার জন্যে। দার্জিলিংয়ের রাস্তায়  হাঁটতে বেরিয়ে ফুচকার আলু নিজে বানিয়ে বাচ্চাদের ফুচকাও খাওয়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages