অতি বৃষ্টির পর এবার অনাবৃষ্টি, চিন্তায় উত্তর বঙ্গের চাষীরা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


অতি বৃষ্টির পর এবার অনাবৃষ্টি, চিন্তায় উত্তর বঙ্গের চাষীরা

Share This

অতি বৃষ্টির পর এবার অনাবৃষ্টি, চিন্তায় উত্তর বঙ্গের চাষীরা


আজ খবর (বাংলা), হলদিবাড়ি, কোচবিহার, পশ্চিমবঙ্গ, 11/06/2022 : প্রবল বৃষ্টিপাতের পর এবার অনাবৃষ্টির কারণে উত্তরবঙ্গের ধান চাষীদের কপালে দুশ্চিন্তার ভাঁজ। 

উল্লেখ্য, বিগত কিছুদিন আগে প্রবল বৃষ্টিপাতের কারণে চাষিরা এ বছর বর্ষাকালীন ধান চাষের জন্য বীজতলা তৈরি করতে পারেননি। এমনকি অনেকের বীজতলা প্রবল বর্ষণের কারণে নষ্ট হয়ে গেছে। পুনরায় চাষিরা বীজতলা তৈরি করে ধানের চারা গাছ তৈরি করেছেন। কিন্তু বর্তমানে অনাবৃষ্টির কারণে শুকিয়ে গেছে চাষের জমি। তাই চাষিরা এ বছর তাদের বর্ষাকালীন একমাত্র চাষাবাদ ধান রোপন করতে ব্যর্থ হয়ে পড়েছেন । 


এরকম অনাবৃষ্টির কবলে পড়ে দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছেন মেখলিগঞ্জ মহাকুমার হলদিবাড়ি ব্লকের বিভিন্ন এলাকার চাষীদের পাশাপাশি জলপাইগুড়ি সদরে ব্লকের ও বিভিন্ন এলাকার চাষিরা । সেরকমটাই জানালেন চাষী প্রদীপ সরকার। প্রদীপবাবু বলেন প্রবল বৃষ্টির কারণে একটা সময় আমরা ধান চাষের  বীজতলা তৈরি করতে পারিনি। যদিও পরবর্তীতে  অনেক কষ্ট সহ্যের মধ্য দিয়ে কোনরকম বীজতলা তৈরি করেও অনাবৃষ্টির কারণে ধান রোপণ করতে পারছিনা। 

তাই বর্তমানে দিশেহীন হয়ে পড়েছি অনাবৃষ্টির কারণে। কেননা সঠিক সময় ধান চাষ না করতে পারলে ফলন  ভালো হবে না । আর ফলন ভালো না হলে সারা বছর ছেলেপুলেদের নিয়ে কি খেয়ে বেঁচে থাকব সেটাই এখন ভাববার বিষয়। 

রিপোর্ট : বিকাশ সরকার, হলদিবাড়ি

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages