তুমুল বিতর্কে কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


তুমুল বিতর্কে কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প

Share This

 

তুমুল বিতর্কে কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প

আজ খবর (বাংলা), [দেশের খবর], নতুন দিল্লী, ভারত, 17/06/2022 : ভারতীয় সেনাবাহিনীতে তরুন প্রজন্মের নিয়োগের জন্যে 'অগ্নিপথ' প্রকল্প নিয়ে বিতর্ক দানা বেঁধেছে।

অগ্নিপথ প্রকল্পের কথা ঘোষনা হওয়া মাত্র বিহারের তরুন প্রজন্ম এই প্রকল্পের বিরোধিতা করতে শুরু করেছে। গত দুদিন ধরে এই প্রকল্পের বিরোধিতা করে রাজবারা গুমতি রোড দীর্ঘক্ষণ অবরোধ করে রাখা হয়েছিল। 

বিহারের আন্দোলনকারীরা বেশ কিছু রেল স্টেশনে রেল অবরোধ করেছিল। সাহেবপুর কমল রেল স্টেশনে ত্রেণ লক্ষ্য করে ঢিল ও পাথর ছোঁড়াও হয়েছিল। হিংসার সাক্ষী থেকেছে লক্ষী সরাই রেল স্টেশনও। কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরোধিতা করে আন্দোলনকারীদের বিশাল একটি দল বিভিন্ন জায়গায় মিছিলও বের করে। 

অগ্নিপথ প্রকল্পের বিরোধিতা করে উত্তরপ্রদেশের বালিয়ায় বিশাল মিছিল বের করা হয়। বালিয়া রেল স্টেশনেও অবরোধ চালানো হয়। বিহার ও উত্তরপ্রদেশে আজও বিভিন্ন জায়গায় প্রতিবাদ আন্দোলনে মুখর থেকেছে বিক্ষোভকারীরা।

আন্দোলনকারীদের বক্তব্য যেখানে সেনাবাহিনীতে নিয়োগের ব্যাপারে অন্তত 30 থেকে 40 শতাংশ সংরক্ষণের কথা ভাবা হয়েছিল, সেখানে 4-5 বছর পরে অগ্নিপথের মত একটা প্রকল্পকে নিয়ে আসা হল ! কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বধ্রা কেন্দ্রের এই অগ্নিপথ প্রকল্পের কড়া সমালোচনা করে বলেছেন, "দ্রুত এই প্রকল্প তুলে নিক কেন্দ্র সরকার"।

এদিকে কেন্দ্র সরকারের অগ্নিপথ প্রকল্পের প্রশংসা করেছেন আর্মি, এয়ার ফোর্স এবং নেভির শীর্ষ কর্তারা। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন," বিশ্বের অন্যান্য শক্তিশালী দেশের সঙ্গে সাযুজ্য এনেই অগ্নিপথ প্রকল্প নিয়ে আসা হয়েছে। " স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের তরুন প্রজন্মের কথা ভাবেন বলেই অগ্নিপথের মত প্রকল্প ভারতে আনা হয়েছে।"

এবার দেখে নেওয়া যাক, কি এই অগ্নিপথ প্রকল্প যার জন্যে এত বিতর্ক দানা বেঁধেছে। অগ্নিপথ হল সেনাবাহিনীর তিন বিভাগে দেশের তরুন প্রজন্মকে নিয়োগ করার নতুন একটি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে শুধুমাত্র দেশের তরুন প্রজন্মকেই সেনাবাহিনীতে নিয়োগ করা হবে। যদিও সেখানে বয়সের উর্দ্ধ সীমা থাকবে। যাঁদের নিয়োগ করা হবে তাঁদের কঠিন পদ্ধতির মধ্য দিয়ে যেতে হবে। বাছাই পদ্ধতিতে থাকছে বিশ্ব মানের স্পর্শ। বাছাইদের নিয়ে আলাদা করে 6 মাসের বিশেষ ট্রেনিং এর ব্যবস্থা থাকবে, তারপর হবে পরীক্ষা। সেনাবাহিনীতে নিয়োগ করা হবে নির্দিষ্ট সময়ের জন্য। তবে দীর্ঘকালের জন্যে নয়। নির্বাচিত এই জওয়ানদের 'অগ্নিবীর' বলে পরিচয় দেওয়া হবে।  বেলুনের মত বিশালাকার বেতনক্রম যেমন থাকবে না, তেমন অবসর গ্রহণের পর পেনশন বা অন্যান্য সুযোগ সুবিধাও থাকবে না। তবে বেশ কিছু বিশেষ সুযোগ সুবিধাও দেওয়া হবে।

আন্দোলনকারীদের বক্তব্য ব্যয় সংকোচ করতে কেন্দ্র এবার সেনাবাহিনীতে অস্থায়ী জওয়ান নিয়োগ করতে চলেছে। এতে করে দেশেরই ক্ষতি হবে। যদিও এই প্রকল্প নিয়ে এসে কেন্দ্র সরকার যথেষ্ট সাফল্যের মুখ দেখবে বলেই মনে করছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages