সেনাকে শক্তিশালী করতে আসছে 'অগ্নিপথ' প্রকল্প - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


সেনাকে শক্তিশালী করতে আসছে 'অগ্নিপথ' প্রকল্প

Share This

সেনাকে শক্তিশালী করতে আসছে 'অগ্নিপথ' প্রকল্প


আজ খবর (বাংলা), [দেশের খবর]▪ নতুন দিল্লী, ভারত, 14/06/2022 :  সেনাবাহিনীকে আরও শক্তিশালী করে গড়ে তোলার লক্ষ্যে এবং যুদ্ধক্ষেত্রে নতুন ধরনের চ্যালেঞ্জ গ্রহণ করার জন্যে ভারত এবার 'অগ্নিপথ' প্রকল্প নিয়ে আসছে।

গোটা বিশ্বেই যুধ করার পরিকল্পনা থেকে শুরু করে যুদ্ধক্ষেত্রে যুদ্ধ করা পর্যন্ত রণকৌশল বদলে গিয়ে অনেকটাই। নতুন প্রযুক্তি, নতুন অস্ত্রশস্ত্র এসে গিয়েছে। সেই সঙ্গে পরিবর্তন এসেছে যোদ্ধাদের মানসিকতায়। ভারত এবার সেই বদলে যাওয়া পরিস্থিতিতে নিজেদের আরও এগিয়ে রাখতে নতুন প্রস্তুতি হিসেবে এই 'অগ্নিপথ' প্রকল্প আনতে চলেছে। বিশ্বের অন্যান্য শক্তিশালী দেশগুলির সাথে সমানে সমানে টক্কর দিতেই এই ধরনের ব্যব্স্থা গ্রহণ করা হচ্ছে বলে মনে করা হচ্ছে। 


অগ্নিপথ প্রকল্পে নিয়োগ করা হবে আর্মি, বায়ুসেনা এবং নৌসেনায়। মোট 6 মাসের ট্রেনিং দেওয়া হবে। প্রচণ্ড কঠোর হবে সেই ট্রেনিং, যেখানে কোনো রকম শিথিলতা মেনে নেওয়া হবে না। বিশ্বের আধুনিকতম অস্ত্র চালনার শিক্ষাও দেওয়া হবে। যাঁরা পাস করবেন, অর্থাৎ যাঁদেরকে নিয়োগ করা হবে তাঁদেরকে 'অগ্নিবীর' নামে পরিচিত করা হবে। এঁদেরকে মূলত আন্তর্জাতিক সীমান্তে নিয়োগ করা হবে। 

অগ্নিবীরদের দীর্ঘকালের জন্যে নিয়োগ করা হবে না। এঁদের কন্ট্রাকচুয়াল নিয়োগ করা হবে। সুতরাং এঁদের জন্যে যেমন বেলুনের মত ঢাউস বেতন ক্রমের ব্যবস্থা থাকবে না, তেমন পেনশনের ব্যাবস্থাও থাকবে না।


আজ স্থলসেনা, বায়ুসেনা এবং নৌসেনার তিন চীফের সাথে এই বিষয়ে বৈঠক করেছেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। শীঘ্রই 'অগ্নিপথ' প্রকল্প শুরু হতে চলেছে সেনাবাহিনীতে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages