পেট্রোল ডিজেলের দাম নিয়ে কেন্দ্রকে তীব্র ক্ষোভ দেখালেন মমতা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


পেট্রোল ডিজেলের দাম নিয়ে কেন্দ্রকে তীব্র ক্ষোভ দেখালেন মমতা

Share This

পেট্রোল ডিজেলের দাম নিয়ে কেন্দ্রকে তীব্র ক্ষোভ দেখালেন মমতা


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, 23/05/2022 : রাজ্যের প্রাপ্য রাজস্বে কোপ মেরেই পেট্রোল-ডিজেলে ছাড়। কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা মুখ্যমন্ত্রীর।

রাজ্যের প্রাপ্য রাজস্বে কোপ মেরেই কেন্দ্রীয় সরকার পেট্রোল-ডিজেলের উপর শুল্ক ছাড়ের ব্যবস্থা করেছে। সোমবার নবান্নে তোপ দেগে মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, কেন্দ্রীয় সরকার জ্বালানির শুল্ক কমানোয় রাজ্যের ৬৪১ কোটি টাকা রাজস্ব ক্ষতি হবে। এছাড়া পেট্রোল-ডিজেলে লিটার পিছু ১ টাকা করে সেস চার দিতে রাজ্য সরকারের ৫০০ কোটি টাকা খরচ হয়। কাজেই সব মিলিয়ে এই খাতে রাজ্যের ক্ষতির পরিমাণ ১১৪১ কোটি টাকা হবে বলে তিনি জানান। 


মুখ্যমন্ত্রী বলেন, "কেন্দ্র এক্সাইজ ডিউটি কমানোয় রাজ্যের ১ টাকা ৮০ পয়সা কমে গিয়েছে। রাজ্য আগে থেকেই লিটারে ১ টাকা সেসে ছাড় দিচ্ছিল। ফলে এখন রাজ্যে পেট্রোলে ২ টাকা ৮০ পয়সা ছাড়। সেই হিসেবে রাজ্যে এখন ডিজেলে লিটারে ২ টাকা ৩ পয়সা ছাড়।" এই প্রসঙ্গে দেশের অন্যান্য রাজ্যগুলিতে জ্বালানিতে ছাড়ের সঙ্গে তুলনা করেন তিনি।

কেরলে পেট্রোলে ২ টাকা ৪১ পয়সা ছাড়

রাজস্থান পেট্রোলে ২ টাকা ৪৮ পয়সা ছাড় 

মহারাষ্ট্র ২ টাকা ৮ পয়সা ছাড় 

বাংলায় ২ টাকা ৮০ পয়সা ছাড়

কেন্দ্র পেট্রলে ৮ টাকা এবং ডিজেলে ৬ টাকা আন্ত শুল্ক কমিয়েছে। কারণ এই শুল্ক-ছাড়ে রাজ্যেরও ভাগ আছে। নিজেদের প্রাপ্য রাজস্বে যাতে কোপ না পরে এজন্য পরিকল্পিতভাবেই সেস না কমিয়ে আন্তশুল্ক কমানো হয়েছে। তার অভিযোগ কেন্দ্রীয় সরকার রাজ্যকে নিজেদের প্রাপ্য বরাদ্দ থেকে বঞ্চিত করছে। অথচ ২০১৪-১৫ সাল থেকে কেন্দ্রীয় সরকার পেট্রোল ডিজেলের উপর শুল্ক বাবদ ১৮ লক্ষ ২৩ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় করেছে। অন্যদিকে উজালা যোজনায় রান্নার গ্যাসে ২০০ টাকা ভর্তুকি দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের মুখ্যমন্ত্রী তীব্র সমালোচনা করেছেন।

মুখ্যমন্ত্রী বলেন, "কেন্দ্র বাংলার বরাদ্দ পাওনা টাকাও দেয় না। বিজেপি শাসিত রাজ্য যে টাকা পায়, বাংলা তা পায় না।"

রিপোর্ট : শ্রেয়া বসু

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages