ভারত-ডেনমার্কের বন্ধুত্ব অটুট ও সুদৃঢ় : মোদী - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারত-ডেনমার্কের বন্ধুত্ব অটুট ও সুদৃঢ় : মোদী

Share This

ভারত-ডেনমার্কের বন্ধুত্ব অটুট ও সুদৃঢ় : মোদী


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত ও ডেনমার্ক, 04/05/2022 : ইউরোপ সফরে ডেনমার্কে গিয়ে সংবাদ মাধ্যমকে ভারত ও ডেনমার্ক দুই দেশের বন্ধুত্বের কথাই শোনালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সাংবাদিকদের মোদী বলেন, "মাননীয়া প্রধানমন্ত্রী, আমাকে ও আমার প্রতিনিধি দলের সদস্যদের ডেনমার্কে যেভাবে আপনারা স্বাগত জানিয়েছেন তারজন্য আপনাকে এবং আপনার দলের সদস্যদের ধন্যবাদ জানাই। আপনাদের এই সুন্দর দেশে এটি আমার প্রথম সফর। গত অক্টোবরে ভারতে আপনাকে স্বাগত জানানোর সুযোগ আমার হয়েছিল। এই দুটি সফরের মাধ্যমে আমরা দুটি দেশ কাছাকাছি এসেছি এবং এই সম্পর্কে গতি এসেছে। আমাদের দুটি দেশ গণতন্ত্র, মত প্রকাশের স্বাধীনতা ও আইনের শাসনের মতো মূল্যবোধগুলিকে স্বীকৃতি দেয় যা আমাদের দুটি দেশের বিভিন্ন ক্ষেত্রে পরিপূরক শক্তির যোগান দেয়।   

বন্ধুগণ, ২০২০-র অক্টোবরে ভারত-ডেনমার্কের ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে আমরা আমাদের সম্পর্ককে পরিবেশ-বান্ধব কৌশলগত অংশীদারিত্বে উন্নীত করেছি। আজ আমাদের মধ্যে যে আলোচনা হয়েছে সেখানে আমাদের এই পরিবেশ বান্ধব কৌশলগত অংশীদারিত্বের যৌথ কর্ম-পরিকল্পনার আমরা মূল্যায়ণ করেছি।  


 আমি অত্যন্ত আনন্দিত যে বিভিন্ন ক্ষেত্রে তাৎপর্যপূর্ণভাবে অগ্রগতি লক্ষ্য করা গেছে। এরমধ্যে পুনর্নবীকরণযোগ্য শক্তি, স্বাস্থ্য, বন্দর, জাহাজ চলাচল, বৃত্তীয় অর্থনীতি ও জল ব্যবস্থাপনা উল্লেখযোগ্য। বায়ুশক্তি, জাহাজ চলাচল, কনসালটেন্সি, খাদ্য প্রক্রিয়াকরণ, ইঞ্জিনিয়ারিং সহ বিভিন্ন ক্ষেত্রে ২০০-টি ডেনিশ সংস্থা ভারতে কাজ করছে। অনেক ক্ষেত্রে তাঁরা ভারতে ‘সহজে ব্যবসা করার পরিবেশ’ এবং আমাদের ম্যাক্রো স্তরে অর্থনৈতিক সংস্কারের সুবিধা পাচ্ছে। ভারতীয় পরিকাঠামো ক্ষেত্রে এবং পরিবেশ বান্ধব শিল্পে ডেনিশ সংস্থাগুলি ও ডেনিশ পেনশন তহবিলে বিনিয়োগ করার প্রচুর সুযোগ রয়েছে। 
 
আজ আমরা ভারত-ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সম্পর্ক, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং ইউক্রেন সহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করেছি। আমরা আশা করি যত শীঘ্র সম্ভব ভারত-ইউরোপীয় ইউনিয়ন মুক্ত বাণিজ্য চুক্তি সংক্রান্ত আলোচনা শেষ হবে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে  একটি মুক্ত , সর্বাত্মক ও নিয়ম ভিত্তিক  ব্যবস্থাপনার ওপর আমরা গুরুত্ব দিয়েছি। আমরা ইউক্রেনে অবিলম্বে যুদ্ধ বিরতির দাবি জানাচ্ছি এবং সেখানকার সমস্যার সমাধানে কূটনৈতিক স্তরে আলাপ-আলোচনা শুরু করতে হবে। জলবায়ু ক্ষেত্রে  সহযোগিতা নিয়েও আমরা মতবিনিময় করেছি। গ্লাসগোতে কপ২৬-এ যে সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছে তা বাস্তবায়নে ভারত অঙ্গীকারবদ্ধ। সুমেরু অঞ্চলে সহযোগিতার আরও সুযোগের অন্বেষণের প্রশ্নে আমরা একমত হয়েছি। 
 
সুধী, আপনার নেতৃত্বে ভারত ও ডেনমার্কের মধ্যে সম্পর্ক নতুন একটি উচ্চতায় পৌঁছাবে বলে আমি নিশ্চিত। আগামীকাল ভারত-নর্ডিক দ্বিতীয় শিখর সম্মেলন আয়োজন করার জন্য  আপনার প্রতি আমি কৃতজ্ঞ । আজ এখানে বসবাসরত ভারতীয়দের জন্য যে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে তার জন্য আপনাকে ধন্যবাদ জানাই কারণ, এই অনুষ্ঠান আয়োজনে আপনি উদ্যোগী হয়েছেন౼ যার মধ্য দিয়ে ভারতীয় সম্প্রদায়ের প্রতি আপনার ভালোবাসা প্রতিফলিত হয়। ধন্যবাদ।"
 
(প্রধানমন্ত্রী মূল ভাষণটি হিন্দিতে দিয়েছেন)।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages