সংবাদ মাধ্যমের স্বাধীনতা গণতন্ত্রের অপরিহার্য শর্ত: উপ রাষ্ট্রপতি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


সংবাদ মাধ্যমের স্বাধীনতা গণতন্ত্রের অপরিহার্য শর্ত: উপ রাষ্ট্রপতি

Share This

সংবাদ মাধ্যমের স্বাধীনতা গণতন্ত্রের অপরিহার্য শর্ত: উপ রাষ্ট্রপতি


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 27/04/2022 : দেশের উপ-রাষ্ট্রপতি শ্রী এম. ভেঙ্কাইয়া নাইডু নৈতিক সাংবাদিকতার মূল্যবোধ অনুসরণ করে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সংবাদমাধ্যমকে আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন। 

 
খবরকে অতিরঞ্জিত ও রঙচঙে করে পরিবেশনের যে প্রবণতা দেখা যাচ্ছে, তাতে উদ্বেগ প্রকাশ করে উপ-রাষ্ট্রপতি বলেন, এটা সাধারণ মানুষকে ভুল খবর দেওয়ার সমান। মাঝে মাঝে এই ধরনের ভুল তথ্য আতঙ্ক ছড়ায়, সেজন্যই সত্যকে অনুসরণ করে চাঞ্চল্য সৃষ্টির প্রবণতা থেকে দূরে থাকা উচিত। 
 
শ্রী নাইডু আজ নেল্লোরে আকাশবাণীর এফএম স্টেশনে ১০ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন ১০০ মিটার টাওয়ারের উদ্বোধন করেন। আকাশবাণীর স্টুডিওতে পৌঁছেই শ্রী নাইডু আজ শ্রোতাদের উদ্দেশে একটি বিশেষ বার্তা দেন। সেটি সরাসরি সম্প্রচার করা হয়। উপ-রাষ্ট্রপতি নতুন এই এফএম টাওয়ারটি নেল্লোরের মানুষের উদ্দেশে উৎসর্গ করেন। তিনি যখন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ছিলেন, তখন এই কেন্দ্রটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল। এখন সেটি এফএম কেন্দ্র হিসেবে কাজ করতে থাকায় আনন্দ প্রকাশ করেন উপ-রাষ্ট্রপতি। 
 
পরে এক সমাবেশে উপ-রাষ্ট্রপতি বলেন, সংবাদমাধ্যমের স্বাধীনতা, গণতন্ত্রের অপরিহার্য শর্ত। সাধারণ মানুষকে বিভিন্ন বিষয়ে শিক্ষিত করতে এবং গণন্ত্রকে শক্তিশালী করতে সংবাদমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রসঙ্গে তিনি জাতীয় উন্নয়নে রেডিওর ভূমিকাও স্মরণ করিয়ে দেন। 
 
ডিজিটাল যুগে সংবাদমাধ্যমের ব্যাপক প্রসারের উল্লেখ করে শ্রী নাইডু সংবাদমাধ্যমকে সমাজের বাস্তবতা তুলে ধরার এবং সাংবাদিকতার মূল নীতির সঙ্গে কখনো আপোস না করার পরামর্শ দেন। তিনি বলেন, সংবাদমাধ্যমের আত্মসমীক্ষা এবং স্বনিয়ন্ত্রণেরও প্রয়োজন রয়েছে। যেসব সংবাদমাধ্যম সৎ ও মূল্যবোধ ভিত্তিক সাংবাদিকতায় বিশ্বাসী তাদের উৎসাহিত করতে সাধারণ মানুষের প্রতি আহ্বান জানান তিনি।
 
টেলিভিশন বিতর্কের মান ক্রমশ নামতে থাকায় আক্ষেপ প্রকাশ করে উপ-রাষ্ট্রপতি গুরুত্বপূর্ণ জাতীয় বিষয়গুলিতে আরও অর্থপূর্ণ ও অভিজাত আলোচনার আহ্বান জানান। দেশের জনসংখ্যার ৬০ শতাংশই গ্রামীণ এলাকায় বসবাস করেন – এই কথা মনে করিয়ে দিয়ে তিনি সব সংবাদমাধ্যমকে গ্রামীণ ভারতের সমস্যাগুলির উপর আরও বেশি করে জোর দিতে বলেন। 
 
সোশ্যাল মিডিয়ার বাড়বাড়ন্তের উল্লেখ করে ভুয়ো খবর নিয়ে তার উদ্বেগের কথা জানান উপ-রাষ্ট্রপতি। তিনি বলেন, যাচাই না করে কোনো তথ্য সোশ্যাল মিডিয়ায় অন্যদের পাঠানো উচিত নয়। 
 
উপ-রাষ্ট্রপতি মানুষকে শিক্ষিত করার ক্ষেত্রে রেডিওর গুরুত্ব ও জনপ্রিয়তার উল্লেখ করেন। রেডিও কীভাবে বহু শিল্পীকে তুলে এনেছে এবং রেডিও থেকে সম্প্রচারিত বিভিন্ন তথ্য কীভাবে কৃষকদের উপকারে লাগে তার উল্লেখ করেন তিনি। 
 
অনুষ্ঠানে অন্ধ্রপ্রদেশের কৃষি ও সমবায়, বিপণন এবং খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী শ্রী কাকানি গোবর্ধন রেড্ডি, অন্ধ্রপ্রদেশের বিধায়ক শ্রী কোটামরেড্ডি শ্রীধর রেড্ডি, প্রসার ভারতীর মুখ্য কার্যনির্বাহী শ্রী শশী শেখর ভেম্পতি, আকাশবাণীর মহানির্দেশক শ্রী এন. ভেনুধর রেড্ডি সহ বহু বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages