শ্রীলঙ্কায় ভারত পাঠালো 11 হাজার টন চাল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


শ্রীলঙ্কায় ভারত পাঠালো 11 হাজার টন চাল

Share This

শ্রীলঙ্কায় ভারত পাঠালো 11 হাজার টন চাল


আজ খবর (বাংলা), নতুন দিল্লী ও কলম্বো, ভারত ও শ্রীলঙ্কা, 12/04/2022 :  সাহায্য ও অনুদান হিসেবে ভারতের পাঠানো 11 হাজার মেট্রিক টন চাল শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় পৌঁছালো। 'চেন গ্লোরি' নামে একটি জাহাজ এই পরিমান চাল আজ দ্বীপভূমিতে পৌঁছে দিল।

গত জানুয়ারি মাস থেকেই অর্থনৈতিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে শ্রীলঙ্কা। ঐ দেশে বৈদেশিক মুদ্রার ভাঁড়ারে টান পড়েছে। বিভিন্ন দেশ ও সংস্থার কাছে ঋণের পরিমান অত্যন্ত বেড়ে গিয়েছে। এইসব কারনে সেই দেশের অভ্যন্তরে জিনিসপত্রের দাম এতটাই উর্দ্ধমুখী হয়েছে যে সাধারন মানুষ তা আর ক্রয় করতে পারছে না। শ্রীলঙ্কায় খাদ্যদ্রব্য , ওষুধ, জ্বালানি দিতে ব্যর্থ হচ্ছে রাজাপক্ষে সরকার। 

এইরকম একটা কঠিন পরিস্থিতিতে বন্ধু দেশ হিসেবে শ্রীলঙ্কার পাশে এসে দাঁড়িয়েছে ভারত। শ্রীলঙ্কার সাথে ভারতের বন্ধুত্ব আজকের নয়, সুদীর্ঘকালের। ভারত এর আগেও 16 হাজার মেট্রিক টন চাল শ্রীলঙ্কায় পাঠিয়েছিল। এছাড়াও পাঠিয়েছে পর্যাপ্ত সব্জি, জ্বালানি, প্রাত্যহিক রেশন, ওষুধপত্র ইত্যাদি। 

ভারত ইতিমধ্যেই শ্রীলঙ্কাকে 2,70,000 মেট্রিক টন জ্বালানি পাঠিয়েছে। এছাড়াও 1 বিলিয়ন ইউএস ডলার পাঠিয়েছে সাহায্য হিসেবে। যাতে ঐ অর্থে শ্রীলঙ্কা অন্য দেশ থেকেও কম দামে জ্বালানি কিনতে পারে এবং সেই সাথে তাদের দেশে জ্বালানি ও খাদ্য দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ করতে পারে।

জানুয়ারি মাস থেকে ভারত এখনও পর্যন্ত শ্রীলঙ্কাকে 2.5 বিলিয়ন ইউ এস ডলার সাহায্য পাঠিয়েছে। এছাড়াও 500 মিলিয়ন ডলার শর্ট টার্ম লোন দেওয়া হয়েছে জ্বালানি কেনার জন্যে। শ্রীলঙ্কাকে যাতে এখনই কেমিক্যাল সার অন্য দেশ থেকে আমদানি করতে না হয়, সেজন্যে ভারত শ্রীলঙ্কাকে 100 মেট্রিক টন ন্যানো নাইট্রোজেন লিকুইড সার পাঠিয়ে দিয়েছে। এছাড়াও ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আরও কিছু সুবিধা প্রদান করেছে যাতে শ্রীলঙ্কার রাজাপক্ষে সরকার অর্থনৈতিক এই বিপর্যয়ের মোকাবিলা করতে পারে। আর এই সমস্যার সমাধানে ভারত প্রকৃত বন্ধুর মতই শ্রীলঙ্কার পাশে এসে দাঁড়িয়েছে। আর দিন দুয়েক পরেই ক্যালেন্ডারে (13/14 এপ্রিল) নতুন বছর শুরু করতে চলেছে শ্রীলঙ্কা। তার আগেই সাহায্যের হাত বাড়িয়ে দিল বন্ধু ভারত।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages