ভারতের পোশাক ও ব্স্ত্র বানিজ্য ও রপ্তানি বিশ্বের বাজারে ছড়িয়ে পড়তে চলেছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতের পোশাক ও ব্স্ত্র বানিজ্য ও রপ্তানি বিশ্বের বাজারে ছড়িয়ে পড়তে চলেছে

Share This

ভারতের পোশাক ও ব্স্ত্র বানিজ্য ও রপ্তানি বিশ্বের বাজারে ছড়িয়ে পড়তে চলেছে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 31/03/2022 (16 চৈত্র) : কেন্দ্রীয় বস্ত্র মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রীমতী দর্শনা জার্দোশ আজ লোকসভায় লিখিত জবাবে জানিয়েছেন যে ভারত এবং আরব আমিরশাহী সম্প্রতি মুক্ত বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করেছে। যার ফলে ভারতের বস্ত্র এবং পোশাকের  রপ্তানি  বাড়তে  পারে।  বর্তমানে  ভারত ইউরোপীয়  ইউনিয়ন,  অস্ট্রেলিয়া, ব্রিটেন,  কানাডা, ইজরায়েল  এবং  অন্য  দেশ ও  অঞ্চলের  সঙ্গে  মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা চালাচ্ছে।

ভারত ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন ইত্যাদির মতো কয়েকটি বাজারে শুল্কের বিষয়ে বৈষম্যের সম্মুখীন হচ্ছে বাংলাদেশ, কাম্বোডিয়া, শ্রীলঙ্কা ইত্যাদির মতো প্রতিবেশী, প্রতিযোগী দেশগুলির তুলনায়। সরকার মার্কেট অ্যাক্সেস ইনিসিয়েটিভ (এমএআই) কর্মসূচিতে বাণিজ্য মেলা সংগঠন এবং অংশগ্রহণ প্রদর্শনী, ক্রেতা-বিক্রেতা বৈঠকের জন্য বস্ত্র এবং পোশাক রপ্তানীর প্রসারে যুক্ত বিভিন্ন এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল (ইপিসি) এবং বাণিজ্য সংগঠনগুলিকে আর্থিক সহায়তা দিয়ে থাকে। কোভিড-১৯ অতিমারীর সময়ে বিপণনের বিকল্প হিসেবে ইপিসিগুলি ভার্চুয়াল প্রদর্শনীরও আয়োজন করে বিশ্ব বাজারে সুবিধা পেতে। 

বস্ত্র সংক্রান্ত পণ্যের দাম কম রাখতে এবং শূন্য মাত্রার রপ্তানী নীতি গ্রহণ করতে সরকার ২০২৪এর ৩১শে মার্চ পর্যন্ত পোশাক-আসাক এবং তৎসংক্রান্ত পণ্যের রপ্তানির ওপর রাজ্য এবং কেন্দ্রের শুল্কে ছাড় বজায় রেখেছে। এগুলি ব্যতীত অন্যান্য বস্ত্রের পণ্য যেগুলি এই ছাড়ের আওতায় নেই সেগুলিকে অন্যান্য পণ্যের সঙ্গে রেমিশন্স অফ ডিউটিজ অ্যান্ড ট্যাক্সেস অন এক্সপোর্টেড প্রোডাকটস-এ (আরবিটিইপি) রাখা হয়েছে।

২০১৬য় সূচনা হয়েছিল অ্যামেনডেড টেকনোলজি আপগ্রেডেশন ফান্ড স্কিম (এটিইউএফএস)-এর উপযুক্ত মাত্রার যন্ত্রপাতির জন্য এককালীন মূলধনী ভর্তুকি হিসেবে। যে সমস্ত শাখায় কর্মসংস্থান বেশি এবং রপ্তানির সম্ভাবনা আছে যেমন পোশাক-আসাক এবং প্রযুক্তিগত বস্ত্র তারা এই মূলধনী ভর্তুকি পেতে পারে। কর্মসংস্থান সৃষ্টিতে বস্ত্র শিল্পের প্রয়াসের অঙ্গ হিসেবে এবং শিল্পের জন্য প্রয়োজনীয় দক্ষ শ্রমিকের যোগান দিতে বস্ত্র মন্ত্রক সমর্থ কর্মসূচি রপায়ণ করছে বস্ত্র ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি করতে সমগ্র মূল্য শৃঙ্খলের জন্য। সংগঠিত ক্ষেত্রে সুতো তৈরি এবং বুনন বাদে। মন্ত্রক টেক্সটাইল ক্লাস্টার ডেভেলপমেন্ট স্কিম (টিসিডিএস) রূপায়ণ করছে ২০২১-২২ থেকে ২০২৫-২৬ পর্যন্ত যার লক্ষ্য সুসংহত কাজের জায়গা তৈরি করা এবং সংযোগ ভিত্তিক পরিবেশ তৈরি করা, চালুর পাশাপাশি সম্ভাবনাময় বস্ত্র কারখানার জন্য যাতে সেগুলি কার্যকর হয় এবং আর্থিকভাবে লাভবান হয়। এর ফলে উৎপাদন খরচ কমবে, উৎপাদনে প্রতিযোগিতা বাড়বে, ব্যয় সাশ্রয় হবে, আরও ভালো প্রযুক্তি এবং তথ্য ইত্যাদির সুবিধা পাওয়া যাবে। এছাড়া এমএমএফ পোশাক, এমএমএফ ফেব্রিক্স এবং দেশের টেকনিক্যাল বস্ত্রের উৎপাদনের প্রসারে উৎপাদন ভিত্তিক উৎসাহভাতা কর্মসূচি শুরু হয়েছে বস্ত্র শিল্পের জন্য। সরকার ৭টি পিএম মেগা ইন্টিগ্রেটেড টেক্সটাইল রিজিয়ন অ্যান্ড অ্যাপারেল (পিএম মিত্র)পার্ক তৈরি করারও প্রস্তাব অনুমোদন করেছে। এগুলি তৈরি হবে নতুন জায়গায় যাতে বিশ্বমানের পরিকাঠামো তৈরি হয় যেখানে প্রথম থেকেই কারখানায় কাজ শুরু করা যাবে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages