জাহাজডুবি : নদী যাতে দুষিত না হয় তার জন্যে আগাম ব্যাবস্থা নিল কলকাতা বন্দর - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জাহাজডুবি : নদী যাতে দুষিত না হয় তার জন্যে আগাম ব্যাবস্থা নিল কলকাতা বন্দর

Share This

জাহাজডুবি : নদী যাতে দুষিত না হয় তার জন্যে আগাম ব্যাবস্থা নিল কলকাতা বন্দর


আজ খবর  (বাংলা),  কলকাতা,  পশ্চিমবঙ্গ, 26/03/2022 (11 চৈত্র) : কলকাতা বন্দরে দুদিন আগেই হেলে গিয়ে একদিক ডুবে গিয়েছিল এম ভি মেরিন ট্রাস্ট এর একটি পণ্যবাহী জাহাজ। সেই জাহাজ থেকে জ্বালানি বা অন্য্ কোনো রাসায়নিক পদার্থ হুগলী নদীর জলে মিশে গেলে ব্যাপকভাবে দুষিত হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু তার আগেই সম্ভাব্য সব রকম ব্যব্স্থা গ্রহণ করায় আপাতত আর বিপদের ভয় নেই বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

কলকাতার শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর তার ৫ নম্বর নেতাজী সুভাষ ডক-এ ডুবে যাওয়া এম.ভি.মেরিন ট্রাস্ট-এর থেকে তেল বা কোনও রাসায়নিক পদার্থ নির্গত হলে উদ্ভূত পরিস্থিতি সামাল দেওয়ার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। ওই জাহাজটির চতুর্দিকে অয়েল স্পিল বুম ব্যারিয়ার বসানো হয়েছে। 

এছাড়া, পাম্প এবং তেলকে জলের থেকে টেনে নেওয়ার জন্য বিশেষ ধরনের প্যাডের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া, জলের নিচে পরিস্থিতির পর্যালোচনার জন্য নিয়মিত সমীক্ষা চালানো হচ্ছে। তেল বা রাসায়নিক পদার্থ জাহাজ থেকে বের হতে শুরু করলেই দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য এই উদ্যোগ। 

নেতাজী সুভাষ ডক-এ  চট্টগ্রামগামী পণ্যবাহী জাহাজ এম.ভি.মেরিন ট্রাস্ট কনটেনার সহ আংশিক ডুবে যায়।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages