এবার সমুদ্রের অতলে অভিযান চালাবে ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এবার সমুদ্রের অতলে অভিযান চালাবে ভারত

Share This

এবার সমুদ্রের অতলে অভিযান চালাবে ভারত

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 16/03/2022 : এবার গভীর সমুদ্রের তলদেশে গিয়ে দীর্ঘ সময় নিয়ে অনুসন্ধানমূলক অভিযান চালাতে পারবে ভারত। সেই প্রযুক্তি এসে গেল ভারতের কাছে। সমুদ্রের অতলে অভিযান চালানোর শুভ সুচনাও করে ফেলল ভারত।

ভূ-বিজ্ঞান মন্ত্রক গভীর সমুদ্রে অভিযানের সূচনা করেছে। মন্ত্রকের এই কর্মসূচি রূপায়ণ করতে সাহায্য করবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।


ভূ-বিজ্ঞান মন্ত্রকের স্বায়ত্ত্বশাসিত সংস্থা ন্যাশনাল ইন্সটিটিউট অফ ওশন টেকনোলজি মনুষ্যচালিত একটি সাবমার্সিবল উদ্ভাবন করেছে, যেটি সমুদ্রের ৬ হাজার মিটার নীচে ৩ জন মানুষকে বহন করতে সক্ষম। এই সাবমার্সিবল তৈরি হয়েছে টাইটেনিয়ামের শঙ্কর ধাতু দিয়ে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার বিক্রম সারাভাই মহাকাশ কেন্দ্র এই ধাতুটি  উদ্ভাবন করেছে। পাঁচ বছর সময়কালে এই প্রকল্পে ব্যয় হবে ৪ হাজার ৭৭ কোটি টাকা।

লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন ভূ-বিজ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages