পারমাণবিক কেন্দ্রগুলিতে সাইবার নিরাপত্তা লঙ্ঘন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


পারমাণবিক কেন্দ্রগুলিতে সাইবার নিরাপত্তা লঙ্ঘন

Share This

পারমাণবিক কেন্দ্রগুলিতে সাইবার নিরাপত্তা লঙ্ঘন


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 23/03/2022 (8 চৈত্র) : ভারতীয় পারমাণবিক প্রতিষ্ঠানগুলিতে গৃহীত নিরাপত্তা ব্যবস্থার পরিকল্পনা, তার মানোন্নয়ন ও পরিচালনার জন্য কঠোর নিয়মাবলী  তৈরি করা হয়েছে।

 নিজেদের তৈরি হার্ডওয়্যার ও সফটওয়্যার ব্যবহার করে সুরক্ষা ও নিরাপত্তা ব্যবস্থা প্রণয়ন ও তার মানোন্নয়ন করা হয়। এমনকি, এই সুরক্ষা ও নিরাপত্তা ব্যবস্থার বৈধতা যাচাই ও কার্যকরিতাও নিয়ন্ত্রণ করা হয়। এর ফলে, সাইবার নিরাপত্তা ও  বিপদ মোকাবিলা ব্যবস্থা অনেক বেশি সুরক্ষিত হয়। 

পারমাণবিক শক্তি কেন্দ্রগুলির গুরুত্বপূর্ণ পরিকাঠামো ব্যবস্থা ইন্টারনেট সংযোগ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। এ ধরনের পরিকাঠামো ব্যবস্থার ব্যবহার ও তার পরিচালনা স্বীকৃত কয়েকজন কর্মীর মধ্যেই সীমাবদ্ধ। তাই, এই ব্যবস্থা এবং এর সঙ্গে যুক্ত প্রত্যেকের উপর তীক্ষ্ণ নজরদারি করা হয়। 

সাইবার নিরাপত্তা/তথ্য নিরাপত্তা অটুট রাখার জন্য আণবিক শক্তি দপ্তরের অধীনে কম্প্যুটার অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি অ্যাডভাইজারি গ্রুপ এবং টাস্কফোর্স ফর ইন্সট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল সিকিউরিটির মতো বিশেষজ্ঞ গোষ্ঠী রয়েছে। 

এছাড়াও, নিয়মিতভাবে সাইবার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখা হয়। পারমাণবিক শক্তি কেন্দ্রগুলিতে তথ্য নিরাপত্তা ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে একাধিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে – ওয়েবসাইট ও আইটি ব্লক, রিমুভেবল মিডিয়া রেস্ট্রিকশন, অ্যাডমিনিস্ট্রেটিভ ইন্ট্রানেট কানেক্টিভিটি ইত্যাদি। পারমাণবিক কেন্দ্রগুলিতে ব্যবহৃত সমস্ত কম্প্যুটার আণবিক শক্তি নিয়ন্ত্রণ পর্ষদের তৈরি মানক ও নীতি-নির্দেশিকা মেনে ব্যবহার করা হয়। 

লোকসভায় আজ এক লিখিত জবাবে একথা জানান আণবিক শক্তি দপ্তরের প্রতিমন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages