খেরসন শহরের দখল নিল রাশিয়া - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


খেরসন শহরের দখল নিল রাশিয়া

Share This

খেরসন শহরের দখল নিল  রাশিয়া


আজ খবর (বাংলা), কিভ, ইউক্রেন, ০৩/০৩/২০২২ : রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ পরিস্থিতি ক্রমেই সঙ্কটজনক হইতে উঠতে চলেছে। দুই পক্ষের মধ্যে কোনো পক্ষকেই এখনও পর্যন্ত মাথা নত করতে  দেখা যাচ্ছে না।  এর ফলে দুই দেশের সংঘাত গোটা পরিস্থিতিকে ক্রমেই জটিল করে তুলছে।

রাশিয়া এবং ইউক্রেনের সংঘাত ও সঙ্কট ক্রমেই বেড়ে চলেছে, আর এর মধ্যেই দক্ষিণ ইউক্রেনের খেরসন শহর  দখল করে নিল  রাশিয়া। খেরসনের মেয়ের আইগর কোলিখায়েভ স্বীকার করে নিয়েছেন যে 'গতকাল রাতেই রাশিয়ান সেনাবাহিনী খেরসন শহর দখল করে নিয়েছে এবং তারা কাউন্সিল বিল্ডিংএ  প্রবেশ করে গিয়েছে'।  খেরসন শহরটি এই মুহূর্তে রাশিয়ার দখলে এবং এই শহরের কোথাও আর ইউক্রেনের সেনারা নেই।  


পদ্ধতিগত দিক থেকে খেরসন শহরটি ইউক্রেনের একটি গুরুত্ত্বপূর্ন শহর।  এই শহরের অবস্থান কৃষ্ণ শহরের ধারে। জনসংখ্যা প্রায় তিন লক্ষের মত।  একটু আগে যে খবর এসে পৌঁছেছে, তাতে দেখা যাচ্ছে, রাশিয়ান নৌবহর কৃষ্ণ সাগর ধরে ক্রমেই ইউক্রেনের দিকে এগিয়ে যাচ্ছে। সুতরাং পদাতিক সেনা এবং বায়ু সেনার পর এবার রাশিয়া নৌবাহিনী দিয়েও আক্রমন চালাতে চাইছে ইউক্রেনের ওপর। 

এই মুহূর্তে রাশিয়া ইউক্রেনের ওপর আঘাত হানতে আর কোনো বাছবিচার করছে না বলেই খবর।  ইউক্রেনের সাধারণ মানুষ যেভাবে মলোটভ ককটেল বা পেট্রোল  বোমা তৈরি করে রাশিয়ান সেনাদের ওপর ঝাঁপিয়ে পড়ছে, রাশিয়ান সেনাও এবার শুধুই ইউক্রেনের সেনাবাহিনী নয়, সাধারণ মানুষকেও আক্রমন করছে বলে জানতে পারা গিয়েছে। এদিকে প্রায় প্রত্যেকদিন ভারত ইউক্রেনে থেকে আটকে পড়া ভারতীয় ছাত্রছাত্রীদের উদ্ধার কাজ করে যাচ্ছে, কিন্তু একটি সূত্র মারফত জানা যাচ্ছে, কিছু ভারতীয় পড়ুয়াকে ইউক্রেনের সেনারা অপহরণ করে নিয়ে গিয়ে তাদের মানব ঢাল হিসেবে ব্যবহার করছে রাশিয়ার সেনার সামনে। যদিও এই ধরনের কোনো তথ্য থাকার কথা অস্বীকার করেছে নতুন দিল্লীর বিদেশ মন্ত্রক। তবুও গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। 


ইউক্রেনের বিভিন্ন শহরে আজ এয়ার রেড এলার্ট জারি করা হয়েছে। এই শহরগুলি হল কিভ, কিভ অবলাস্ট , মিকোলাইভ, এলভিভ, ঝাইতোমির, ইভানো ফ্রাঙ্কিভিস্ক, চেরনিহিভ, চেরনিহিভ অবলাস্ট , কিরোভরাদ  অবলাস্ট , পোল্টাভা  অবলাস্ট , মেলনিটস্কাই অবলাস্ট , জ্যাপরিজঝিয়া এবং ওডেসা। কৃষ্ণ সাগর দিয়ে এগিয়ে এসে রাশিয়ার প্রথম টার্গেট হয়ে উঠতে চলেছে ওডেসা শহরটি। 

রাশিয়ার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা, তা নিয়ে দ্বিধা বিভক্ত গোটা পৃথিবী। এই নিয়ে আন্তর্জাতিক একটি বৈঠকে ভোটাভুটিও করা হয়েছে। সেই  বৈঠকে রাশিয়ার এই আগ্রাসনের তীব্র নিন্দা করা হয়েছে। এখনো পর্যন্ত ১৪১ টি দেশ রাশিয়ার বিপক্ষে ভোট দিয়েছে এবং ৫টি দেশ রাশিয়ার স্বপক্ষে ভোট দিয়েছে। ভারত সহ  মোট ৩৫টি দেশ কোনো মতামত না দিয়ে নিরপেক্ষতা অবলম্বন করছে। যদিও ভারত, অস্ট্রেলিয়া জাপান ও আমেরিকা এই চার কোয়াড দেশ আজ রাশিয়া ইউক্রেন সঙ্কট নিয়ে নিজেদের মধ্যে বৈঠকে বসতে চলেছে। 

রিপোর্ট : নিজস্ব সংবাদদাতা 


আরও পড়ুন : মমতাকে ঘিরে কালো পতাকা, স্লোগান বারাণসীতে

বিজেপি প্রার্থীকে আক্রমন, মমতাকে চিঠি অনির্বাণের

ভবানীপুর হত্যাকাণ্ডের কিনারা করল লালবাজার 

কেন্দ্র যখন জানত , তখন আরও আগে ব্যবস্থা নেওয়া উচিত ছিল : মমতা


আজ খবর ফেসবুক গ্রূপে  যোগ দিন - https://www.facebook.com/groups/2100307486779556/?ref=share_group_link



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages