যুদ্ধ পরিস্থিতি রাশিয়া ও ইউক্রেন সীমান্তে, শেয়ার বাজারে ধ্বস - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


যুদ্ধ পরিস্থিতি রাশিয়া ও ইউক্রেন সীমান্তে, শেয়ার বাজারে ধ্বস

Share This

যুদ্ধ পরিস্থিতি রাশিয়া ও ইউক্রেন সীমান্তে, শেয়ার বাজারে ধ্বস


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২২/০২/২০২২ : রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ পরিস্থিতির সূত্রপাত হয়ে গিয়েছে। যে কোনো মুহূর্তে ইউক্রেনকে আক্রমণ করে ফেলতে পারে রাশিয়া। এই মুহূর্তে রাশিয়ার সক্রিয়তার দিকেই নজর রেখেছে গোটা বিশ্ব। কেননা রাশিয়া ইউক্রেনের এই যুদ্ধ পরিস্থিতি গোটা বিশ্বের শেয়ার বাজারে প্রভাব ফেলেছে।

রাশিয়ার সাথে ইউক্রেনের মূল বিবাদ হাল ইউক্রেনের দুটি জায়গাকে কেন্দ্র করে. রাশিয়ার একেবারে পশ্চিম দিকে অবস্থান ইউক্রেনের। সেখানকার দোনেৎস্ক এবং লুহানস্ক এই দুটি জায়গাকে স্বাধীন বলে ঘোষণা করতে চাইছে রাশিয়া। ইউক্রেনের দাবী এই দুই জায়গা তাদের, আর এ নিয়েই বিবাদ দুই দেশের। ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে আমেরিকা সহ ইউরোপের বিভিন্ন দেশগুলি। ইউক্রেন  সীমান্তে ইতিমধ্যেই প্রচুর পরিমাণে সেনা মোতায়েন করে  ফেলেছে রাশিয়া। আমেরিকা এখনও  পর্যন্ত প্রচুর সেনা মোতায়েন না করলেও আমেরিকার ন্যাটো বাহিনীর অবস্থান সম্বন্ধে সন্দিহান রয়েছে রাশিয়া। এই মুহূর্তে বিশ্বের শক্তিধর দেশগুলি ঠিক কি ধরনের পদক্ষেপ নেয় তা নিয়েই বিশ্বের বিভিন্ন প্রান্তে স্নায়ুর যুদ্ধ শুরু হয়ে গিয়েছে। কারন রাশিয়ার সাম্প্রতিক সক্রিয়তা যেকোনো মুহূর্তে পরিস্থিতিকে যুদ্ধের দিকে টেনে নিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।


গোটা বিশ্ব তাকিয়েছিল ভারতের ভূমিকার দিকে। ভারতের সাথে আমেরিকা এবং রাশিয়া দুই দেশেরই সম্পর্ক অত্যন্ত ভাল. ভারত কিন্তু দুই  দেশের কারোর পক্ষই গ্রহণ না করে জানিয়ে দিয়েছে, দুই দেশের বিবাদ মিটিয়ে ফেলা হোক আলোচনা টেবিলে। ভারত কোনো পক্ষকেই সমর্থন করে না. ভারতের এই নিরপেক্ষে ভূমিকায় খুশি রাশিয়া। তারা ভারতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। 

রাশিয়া ও ইউক্রেনের পরিস্থিতি এখন বেশ অগ্নিগর্ভ। ইউক্রেন চাইছে রাশিয়া অবিলম্বে আলোচনার টেবিলে ফিরুক। আমেরিকার  বক্তব্য আন্তর্জাতিক সীমান্তে রাশিয়ার অতি  সক্রিয়তা ইউক্রেনের মাইত্রিকী ব্যাহত করছে। রাশিয়া ইউক্রেনের দুই জায়গাকে স্বাধীন ঘোষণা করতে বাঁধ পরিকর। এই পরিস্থিতি এই মুহূর্তে সবচেয়ে বেশি ধাক্কা দিয়েছে বিশ্ব বাজারকে। বিশ্বজুড়ে শেয়ার বাজারে পাঠান হয়েছে। সেনসেক্স পরে গিয়েছে ২০০০ পয়েন্ট।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages