আরও মজবুত সাইবার সুরক্ষা দিতে চাইছে কেন্দ্র সরকার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আরও মজবুত সাইবার সুরক্ষা দিতে চাইছে কেন্দ্র সরকার

Share This

আরও মজবুত সাইবার সুরক্ষা দিতে চাইছে কেন্দ্র সরকার


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৯/০২/২০২২ : দেশের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে সাইবার সুরক্ষা এবং নিরাপত্তা দিতে অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিতে চাইছে কেন্দ্র সরকার।

ভারতের সংবিধানের সপ্তম তফশিল অনুযায়ী পুলিশ ও জনশৃঙ্খলার বিষয়টি রাজ্যের এক্তিয়ারভুক্ত। সাইবার অপরাধের ভীতি মোকাবিলায় প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলা, অত্যাধুনিক প্রযুক্তিগত সামগ্রী সংগ্রহ, প্রয়োজনীয় মানব-সম্পদ এবং পুলিশ কর্মীদের প্রশিক্ষণের প্রাথমিক দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের। কেন্দ্রীয় সরকার বিভিন্ন কর্মসূচির মাধ্যমে রাজ্যের আইন বলবৎকারী কর্তৃপক্ষের দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সাহায্য দিয়ে থাকে। 

 সুসংবদ্ধ ও সমন্বিত উপায়ে সাইবার অপরাধের মোকাবিলায় সমগ্র ব্যবস্থাকে মজবুত করতে কেন্দ্রীয় সরকার একাধিক পদক্ষেপ নিয়েছে। এরমধ্যে রয়েছে : -
  • কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক দেশে সব ধরণের সাইবার অপরাধের মোকাবিলায় ভারতীয় সাইবার অপরাধ সমন্বয় কেন্দ্র (I4C) গঠন করেছে। 
  • I4C-এর অঙ্গ হিসেবে জাতীয় স্তরে একটি সর্বাধুনিক সাইবার ফরেন্সিক ল্যাবরেটরি গড়ে তোলা হয়েছে। নতুন দিল্লির দ্বারকায় এই অত্যাধুনিক ল্যাবরেটরিটি গড়ে তোলা হয়েছে। 
  • পুলিশকর্মী ও বিচার বিভাগীয় আধিকারিকদের অনলাইনে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির জন্য I4C-এর আওতায় একটি ওপেন অনলাইন কোর্স 'সাইট্রেন' চালু করা হয়েছে। এখনও পর্যন্ত সাইট্রেন পোর্টালে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ১১ হাজারের বেশি পুলিশকর্মীর নাম নথিভুক্ত হয়েছে। 
  • সব ধরণের সাইবার অপরাধ বিশেষ করে, মহিলা ও শিশুদের ওপর এধরণের অপরাধ দমনে তৎক্ষণাৎ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ঘটনার বিষয়ে জানাতে I4C-এর অঙ্গ হিসেবে জাতীয় সাইবার অপরাধ দাখিল পোর্টাল চালু হয়েছে। 
  • সাধারণ মানুষকে আর্থিক সাইবার কারচুপি সম্পর্কে সচেতন করতে I4C-এর আওতায় একটি সাইবার কারচুপি রিপোর্টিং ও ম্যানেজমেন্ট ব্যবস্থা চালু করা হয়েছে। 
  • সাইবার অপরাধের আঁতুড়ঘর / এলাকাগুলিতে নজরদারির জন্য I4C-এর আওতায় যুগ্ম ভাবে ৭টি সাইবার কো-অডিনেশন টিম গঠন করা হয়েছে। 
  • কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক পুলিশ বাহিনীর আধুনিকিকরণে সহায়তা কর্মসূচির আওতায় রাজ্য সরকারগুলিকে সর্বাধুনিক অস্ত্রশস্ত্র, প্রশিক্ষণ উপকরণ, যোগাযোগের আধুনিক সামগ্রী প্রভৃতি সংগ্রহের জন্য সহায়তা দিয়ে থাকে। ২০২০-২১ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই কর্মসূচির আওতায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ১০৩ কোটি ২৫ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। 
  • মহিলা ও শিশুদের ওপর সাইবার অপরাধ দমনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ৯৬ কোটি ১৩ লক্ষ টাকা আর্থিক সাহায্য দিয়েছে। এই অর্থ রাজ্যে আইন বলবৎকারী কর্তৃপক্ষের দক্ষতা বৃদ্ধি এবং জুনিয়র সাইবার পরামর্শদাতা নিয়োগ খাতে খরচ করা হচ্ছে। 
মন্ত্রকের তথ্যানুযায়ী পশ্চিমবঙ্গ সহ ২৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সাইবার ফরেন্সিক তথা ট্রেনিং ল্যাবরেটরি গড়ে উঠেছে। 
 
সাইবার অপরাধের তদন্ত ও অপরাধীদের শাস্তির জন্য আইন বলবৎকারী কর্তৃপক্ষের কর্মী, সরকারি আইনজীবী এবং বিচার বিভাগীয় আধিকারিকদের জন্য প্রশিক্ষণমূলক পাঠ্যক্রম তৈরী করা হয়েছে। এখনও পর্যন্ত ১৯ হাজার ৬০০-র বেশি আইন বলবৎকারী কর্তৃপক্ষের কর্মী, বিচার বিভাগীয় আধিকারিক এবং সরকারি আইনজীবীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। 
 
মন্ত্রকের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, মহিলা ও শিশুদের ওপর সাইবার অপরাধ দমন কর্মসূচির আওতায় ২০২১-এর ৩১ মার্চ পর্যন্ত ৩৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে ৯৬ কোটি ১৩ লক্ষ টাকা দেওয়া হয়েছে। এরমধ্যে, পশ্চিমবঙ্গকে দেওয়া হয়েছে ৪ কোটি ৩২ লক্ষ টাকা। 


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages