বাংলার প্রসার চেয়ে বাংলা একাডেমীকেই চিঠি বাংলা পক্ষর - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বাংলার প্রসার চেয়ে বাংলা একাডেমীকেই চিঠি বাংলা পক্ষর

Share This

বাংলার প্রসার চেয়ে বাংলা একাডেমীকেই চিঠি বাংলা পক্ষর
বাংলা একাডেমি 


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, 04/02/2022 : বাংলা ভাষার স্বার্থে কিছু গুরুত্বপূর্ণ আবেদন জানিয়ে পশ্চিমবঙ্গ বাংলা একাডেমির মাননীয়া চেয়ারম্যান এবং প্রতিটি সদস্য এবং তথ্য ও সংস্কৃতি দপ্তরের মাননীয় সচিবকে বাংলা পক্ষ চিঠি লিখল।

বাংলা একাডেমি বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি এবং সর্বোপরি বাংলার বাঙালির কল্যাণের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। আমরা গর্বিত বাংলার স্বনামধন্য ব্যক্তিত্বরা বাংলা একাডেমিতে আছেন। বাংলা তথা ভারতের মাটিতে বঞ্চিত হয় বাংলা ভাষা ও বাঙালি। তাই বাংলা পক্ষর তরফে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আবেদন জানানো হল বাংলা একাডেমির কাছে। বিষয়গুলি হল-

১. ২০১৭ সালে রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী বাংলার সমস্ত স্কুলে প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত একটা বিষয় হিসাবে বাংলা বাধ্যতামূলক করার কথা ঘোষণা করলেও ৫ বছর অতিক্রান্ত, তা কার্যকর হয়নি। যাতে দ্রুত এই নিয়ম কার্যকর হয়, বাংলা একাডেমির থেকে সক্রিয়তা আশা করে বাংলা পক্ষ।

২. বাংলা ভাষা যাতে বাংলার সমস্ত সরকারি কাজে (চিঠি পত্র, আবেদনপত্র, বিজ্ঞপ্তি সহ সকল কাজে) ব্যবহৃত হয়, এর জন্য বাংলা একাডেমি উদ্যোগ নেবে, এই আবেদন জানাই।

৩. ভারতের সমস্ত রাজ্যের সরকারি চাকরির পরীক্ষায় সেই রাজ্যের মূল সরকারি ভাষার পেপার (১০০/১৫০/২০০/৩০০ নম্বর বিভিন্ন রাজ্যে) বাধ্যতামূলক। বাংলায় PSC (WBCS ও অন্যান্য পরীক্ষা) সহ অন্যান্য সরকারি চাকরির পরীক্ষায় বাংলা ভাষার পেপার বাধ্যতামূলক না। বাংলা না জেনেও বাংলার সরকারি চাকরি পাওয়া যায়। এই বিষয়ে বাংলা একাডেমি সরকারের কাছে আবেদন জানাবে এই অনুরোধ জানাই।

৪. ভারতীয় যুক্তরাষ্ট্রে বঞ্চিত বাংলা ভাষা ও বাঙালি। অধিকাংশ কেন্দ্র সরকারি চাকরির পরীক্ষা শুধুমাত্র হিন্দি ও ইংরেজি ভাষায় হয়। যাতে বাংলা সহ ২২ টি সরকারি ভাষায় সমস্ত কেন্দ্র সরকারি চাকরির পরীক্ষা দেওয়া যায়, এর জন্য দিল্লির কাছে দরবার করবে বাংলা একাডেমি, বাংলার বাঙালি সেই আশা রাখে।

৫. বাংলা ভাষাকে সর্বভারতীয় স্তরে "ক্ল্যাসিক্যাল ল্যাঙ্গুয়েজ" করতে বাংলা একাডেমি প্রয়োজনীয় কাজকর্ম করবে এই আশা রাখি।

৬. কলকাতা সহ বাংলার সর্বত্র সমস্ত দোকান, অফিস, কোম্পানীর সাইনবোর্ডে সবচেয়ে বড় অক্ষরে বাংলা ভাষা ব্যবহার করতে সরকারি আইন তৈরির জন্য কাজ করুক বাংলা একাডেমি, এই অনুরোধ জানাই।

৭. বাংলা ভাষার প্রসারে সক্রিয় ভূমিকা নিক বাংলা একাডেমি।

বাংলা পক্ষ আশা রাখে উপরিউক্ত প্রতিটি বিষয় বাংলা একাডেমি গুরুত্ব সরকারে বিবেচনা করবে এবং তা বাস্তবায়িত করতে উদ্যোগ নেবে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages