'পাড়ায় শিক্ষালয়' ফেরাল ভুলে যাওয়া স্কুলে যাওয়ার আনন্দ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


'পাড়ায় শিক্ষালয়' ফেরাল ভুলে যাওয়া স্কুলে যাওয়ার আনন্দ

Share This

'পাড়ায় শিক্ষালয়' ফেরাল ভুলে যাওয়া স্কুলে যাওয়ার আনন্দ


আজ খবর (বাংলা), কলকাতা,  শিলিগুড়ি,পশ্চিমবঙ্গ, ০৭/০২/২০২২ :  আজ থেকেই  রাজ্য জুড়ে  শুরু হয়ে গেল 'পাড়ায় শিক্ষালয়'।  খুলে গেলেও পরীক্ষামূলকভাবে ছোট পড়ুয়াদের পড়াশুনাও যাতে অফলাইনে এগিয়ে যেতে পারে, সেই কারনে  রাজ্য সরকার এই প্রকল্প চালু করল আজ থেকে। 

আজ রাজ্যের প্রায় সর্বত্র ছোট পড়ুয়াদের অর্থাৎ নিচু ক্লাসের অফলাইন পড়াশুনা শুরু হয়ে গেল. সরস্বতী পূজার এক দিন আগেই উঁচু ক্লাসের অফলাইন (স্কুলে গিয়ে) পি[রাশুনা শুরু হয়ে গিয়েছে।  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী আজ থেকেই শুরু হয়ে গেল নিচু ক্লাসের পড়াশুনাও। কোথাও উন্মুক্ত প্রান্তরে, কোথাও গাছের তলায়, কোথাও স্টেডিয়ামে আবার কোথাও স্কুলবাড়ির মধ্যেই ছোট ছোট পড়ুয়াদের ক্লাস করাতে শুরু করে দিলেন শিক্ষক ও শিক্ষিকারা। দীর্ঘদিন পর এইভাবে নতুন পরিবেশে ক্লাস করতে পেরে যেমন পড়ুয়ারা খুশী, তেমন এতদিন পর ক্ষুদে পড়ুয়াদের সামনে থেকে পরাতে পেরে আপ্লুত শিক্ষক শিক্ষিকারাও। 


আজ শিলিগুড়ি কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে চলছে পাড়ায় শিক্ষালয়।শিলিগুড়ি গার্লস হাই স্কুলের সপ্তম শ্রেণীর পড়ুয়া যারা রয়েছে তাদের নিয়ে, পাশাপাশি শিলিগুড়ি বয়েজ হাই স্কুলের পড়ুয়াদের নিয়েও চলছে পাড়ায় শিক্ষালয়। শিলিগুড়ি কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে।তবে যারা পড়ুয়াদের অভিভাবকরা রয়েছেন তারা কিন্তু ক্ষোভ উগরে দিয়েছেন।কারণ একটাই এই কড়া রোদ্দুরের মধ্যে কেন পড়ানো হচ্ছে পড়ুয়াদের খোলা আকাশের নিচে, তারা চাইছেন যাতে স্কুলের  ক্লাস রুমে তাদের পড়ানো হয়। কলকাতার বেহালা অঞ্চলে অবশ্য বেহালা হাইস্কুলের মধ্যেই ক্লাস নেওয়া হয়েছে ছোট ছোট পড়ুয়াদের।  

উত্তর দিনাজপুর জেলায় সমস্ত প্রাথমিক স্কুল সংশ্লিষ্ট এলাকায় খোলা মাঠে শিক্ষালয়ের মাধ্যমে পাঠদান শুরু করল। এমনই এক ছবি উঠে এল রায়গঞ্জ সদর সার্কেলের পার্বতী দেবী এফ পি স্কুলে। স্কুল সংলগ্ন এলাকার মাঠে পলিথিন বিছিয়ে পাঠদান করলেন এই প্রাথমিক স্কুলের শিক্ষক শিক্ষিকারা। আর খুদে পড়ুয়ারা বহুদিন বাদে তৃপ্তি করে খেল স্কুলের দেওয়া মিড ডে মিলের ডিমের ঝোল আর ভাত।  রাজ্য সরকারের নির্দেশ মেনে পার্বতী দেবী এফ পি স্কুলের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন খুদে পড়ুয়াদের অভিভাবক মহল।


অনেক দিন বাদে যেন চেনা ছবি ধরা পড়ল রায়গঞ্জ শহরেও।  খুদে পড়ুয়াদের বইখাতা নিয়ে হুটোপুটি ছুটোছুটি উচ্ছ্বাস আর আনন্দ। নাইবা হোক স্কুলে যাওয়া কিন্তু পাড়ায় স্কুল সংলগ্ন মাঠে মাস্টার মশাইয়ারা দিদিমনিরা এসে স্কুলের মতো পড়াচ্ছেন। দীর্ঘ দু'বছর বাদে প্রাথমিক স্কুলের পড়ুয়ারা আবার ফিরে পেল তাদের স্কুলের পড়াশুনা। রাজ্য সরকার ৭ই  ফেব্রুয়ারি থেকে পাড়ায় পাড়ায় শিক্ষালয় চালু করে প্রাথমিক স্কুলের পড়ুয়াদের পাঠদানের নির্দেশ দিয়েছে। সরকারের সেই নির্দেশ অনুযায়ী পড়াশুনা করাচ্ছে রায়গঞ্জ সদর সার্কেলের পার্বতী দেবী এফ পি স্কুল। বিদ্যালয়ের প্রধান শিক্ষক অরূপ ঘোষ সহ সমস্ত শিক্ষক শিক্ষিকারা রায়গঞ্জ শহরের তুলসীতলায় পাড়ায় শিক্ষালয়ের আয়োজন করেন। 


প্রধান শিক্ষক অরূপ ঘোষ জানিয়েছেন, "করোনা আবহের দুবছর পর প্রথম প্রাথমিক পড়ুয়াদের পাড়ায় শিক্ষালয় পরিবেশ গড়ে তোলার জন্য শিক্ষালয় চত্বরে নীল সাদা আর লাল রঙের বেলুন দিয়ে সাজানো হয়েছে। স্কুল ছাত্রছাত্রীদের মধ্যে ব্যাপক সাড়া পাওয়া গিয়েছে।  এলাকার প্রাথমিক স্কুলের পড়ুয়ারা পরম আনন্দ নিয়ে বইখাতা হাতে নিয়ে এল পাড়ায় শিক্ষালয়ে।" শিক্ষকদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন পড়ুয়াদের অভিভাবক মহল। অভিভাবকেরা জানিয়েছেন,  শিশুরা এতদিন বাদে শিক্ষার পরিবেশ ফিরে পেয়েছে। এতে শিশুমনে এতদিনের ক্লান্তি দূর হল। খুদে পড়ুয়ারাও উল্লসিত দীর্ঘদিন পরে স্কুলে আসতে পেরে। শুধু তাই নয় প্রায় দুবছর বাদে স্কুলে পরম আনন্দ তৃপ্তি সহকারে খেল মিড ডে মিলের ডিমের ঝোল আর ভাত। 

রিপোর্ট : সুতপা পোদ্দার




Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages