জট কাটল জোকা-বিবাদীবাগ মেট্রোর, মাটির নিচে শুরু হবে কাজ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জট কাটল জোকা-বিবাদীবাগ মেট্রোর, মাটির নিচে শুরু হবে কাজ

Share This

 

জট কাটল জোকা-বিবাদীবাগ মেট্রোর, মাটির নিচে শুরু হবে কাজ

আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ০৪/০২/২০২২ :  বেহালার জোকা থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রো রেলের জট কাটল। এবার ময়দান এলাকাতে মাটির নিচ দিয়ে মেট্রো রেলের কাজ করতে আর কোনো বাধা রইল না। 

বেহালার জোকা থেকে বিবাদীবাগ পর্যন্ত মেট্রো রেলের কাজ চলছে দীর্ঘদিন ধরে।  এর মধ্যে জোকা থেকে মাঝেরহাট ব্রীজ পর্যন্ত মেট্রো রেলের কাজ প্রায় শেষের মুখে। জোকা থেকে শুরু করে সখের বাজার, বেহালা চৌরাস্তা, বেহালা, তারাতলা অঞ্চলে মেট্রো স্টেশনের কাজও প্রায় শেষের মুখে। প্ল্যাটফর্ম তৈরি হয়ে গিয়েছে, ইলেক্ট্রিকের কাজও প্রায় শেষ।  ওই স্টেশনগুলোতে এস্কালেটর বসানোর কাজ চলছে। এই কাজগুলি সম্পূর্ণ হয়ে গেলে জোকা থেকে মাঝেরহাট বা তারাতলা  পর্যন্ত মেট্রো চালু করা যেতে পারে।


জোকা বিবাদীবাগ মেট্রো রেলের সমস্যা হচ্ছিল তার পরের অংশ নিয়ে। কারণ এই অংশে মেট্রোর নকশা অনুযায়ী মাটির নিচ দিযে যাবে মেট্রো রেল।  তাই কলকতার বিরাট একটা অংশে মাটি খুঁড়ে কাজ করার কথা রয়েছে, কিন্তু যেহেতু এই অংশে কাজ করতে গেলে সেনাবাহিনীর অনুমতির দরকার ছিল, এবং এই অংশে কাজ করার ক্ষেত্রে অর্থাৎ সেনাবাহিনীর এলাকায় মাটির নিচে গর্ত খুঁড়ে কাজ করার ক্ষেত্রে সেনা নিরাপত্তাজনিত অসুবিধা ছিল, তাই এতদিন সেনাবাহিনীর থেকে অনুমতি পাওয়া যাচ্ছিল না।  

এই ব্যাপারে সেনাবাহিনীর সাথে মেট্রোরেলপথ প্রস্তুতকারী সংস্থা আর আরভিএনএল (RVNL) সম্প্রতি একটি বৈঠক করে।  বিষয়টি আদালত পর্যন্তও গড়িয়েছিল। তবে আজ সেনাবাহিনীর তরফে আদালতে জানিয়ে দেওয়া হয়েছে আরভিএনএল  ময়দান এলাকায় মাটির নিচ দিয়ে মেট্রোর জন্যে গর্ত খুঁড়ে কাজ করলে তাদের কোনো আপত্তি নেই, তবে সেক্ষেত্রে নির্দিষ্ট এলাকা ছেড়ে মাটির নিচে কাজ করতে হবে।  সুতরাং এবার ভিকটোরিয়া এবং ময়দান এলাকায় মাটির নিচে মেট্রোর কাজ করতে আর কোনো সমস্যা রইল না। দীর্ঘদিন অপেক্ষা করতে হলেও কেটে গেল্ জট, সম্ভবত দ্রুত এই অংশে মেট্রো নির্মাণের কাজ শুরু করবে আরভিএনএল। 



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages