প্রবীণ নাগরিকদের জন্যে বয়োশ্রী প্রকল্প কেন্দ্র সরকারের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


প্রবীণ নাগরিকদের জন্যে বয়োশ্রী প্রকল্প কেন্দ্র সরকারের

Share This

প্রবীণ নাগরিকদের জন্যে বয়োশ্রী প্রকল্প কেন্দ্র সরকারের


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 03/02/2022 : সামাজিক ন্যায় বিচার এবং ক্ষমতায়ন বিভাগের পক্ষ থেকে ২০১৭ সালের পয়লা এপ্রিল 'রাষ্ট্রীয় বয়োশ্রী যোজনা' নামে একটি জাতীয় প্রকল্প চালু করা হয়েছে। এর উদ্দেশ্য, প্রবীণ নাগরিকদের বিশেষত, দারিদ্র সীমার নিচে বসবাসকারী ও যারা বয়স জনিত কারনে যারা অক্ষমতায় ভুগছেন তাদের সহায়তা করা। যাতে তাঁরা তাঁদের অক্ষমতাকে কাটিয়ে উঠতে পারেন।

 
এই প্রকল্পের অধীনে দারিদ্র সীমার নিচে বসবাসকারী প্রবীণ নাগরিকদের জন্য, যাদের মাসিক আয় ১৫ হাজার টাকার বেশি নয়, তাঁদের জন্য সহায়ক সরঞ্জাম প্রদান করা হয়। সরকারের লক্ষ্য এই প্রকল্প টি দেশের প্রতিটি জেলায় পৌঁছে দেওয়া।
 
এই প্রকল্পের মাধ্যমে যেসব সহায়ক সরঞ্জাম প্রদান করা হয় সেগুলি হচ্ছে-
 
১) জেনেরিক আইটেম-
 
ওয়াকিং স্টিক, এলবো ক্রাচেস, ওয়াকার্স, ট্রাইপডস, হেয়ারিং এইড, আর্টিফিশিয়াল ডেঞ্চার এবং স্পেক্টকেলস বা চশমা।
 
২) স্পেশাল আইটেমের মধ্যে রয়েছে-
 
হুইলচেয়ার, হুইলচেয়ার উইথ কমোড,  সিলিকন ফোম কুশন, স্পাইনাল সাপোর্ট, সার্ভাইক্যাল কলার, ওয়াকার, ফুটকেয়ার কিট, ওয়াকিং স্টিক, সিলিকন ইনশোল প্রভৃতি।
 
আজ রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী শ্রীমতি প্রতিমা ভৌমিক এই তথ্য জানিয়েছেন।
 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages