নকশাল বা উগ্র বামপন্থার হিংসার ঘটনা কমছে বলে জানালো কেন্দ্র সরকার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নকশাল বা উগ্র বামপন্থার হিংসার ঘটনা কমছে বলে জানালো কেন্দ্র সরকার

Share This

নকশাল বা উগ্র বামপন্থার হিংসার ঘটনা কমছে বলে জানালো কেন্দ্র সরকার


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৯/০২/২০২২ : দেশে নকশাল বা উগ্র বামপন্থায় হিংসার ঘটনা কমতে শুরু করেছে, এবং হিংসার ঘটনা কমায় মৃত্যুর ঘটনাও কমতে শুরু করেছে বলে জানালো কেন্দ্র সরকার।

দেশে উগ্র বামপন্থা সম্পর্কিত হিংসার ঘটনা ২০০৯-এ সর্বকালীন রেকর্ড ২ হাজার ২৫৮ থেকে ৭৭ শতাংশ কমে ২০২১-এ ৫০৯ হয়েছে। একইভাবে উগ্র বামপন্থার ঘটনায় অসামরিক ব্যক্তি সহ নিরাপত্তা বাহিনীর কর্মীদের মৃত্যুর সংখ্যা ২০১০-এ ১ হাজার ৫ থেকে ৮৫ শতাংশ কমে ২০২১-এ ১৪৭ হয়েছে। দেশে গত দুই বছরে উগ্র বামপন্থা সম্পর্কিত হিংসার ঘটনা এবং এধরণের ঘটনায় মৃত্যু হার যথাক্রমে ২৪ ও ২৭ শতাংশ কমেছে। মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী দেশে গত তিন বছরে (২০১৯-২০২১) উগ্র বামপন্থা সম্পর্কিত হিংসার ঘটনা এবং এধরণের ঘটনায় সম্পত্তির ক্ষয়-ক্ষতি ধারাবাহিক ভাবে কমে এসেছে। 

 
মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপে যুক্ত ২০১৯-এ ৭টি জঙ্গি / মৌলবাদী মডিউল নিষ্কিয় করা হয়েছে। ২০২০-তে এধরণের ১৫টি মডিউল এবং ২০২১-এ ২৫টি মডিউল নিষ্ক্রিয় করা হয়েছে। অবশ্য ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত সময়ে কোন সম্পত্তি ক্ষয়-ক্ষতির ঘটনা ঘটেনি। তবে, ২০১৯-এ খালিস্তানি সম্পর্কিত জঙ্গি হামলার ঘটনায় পাঞ্জাবে ২ জনের মৃত্যু হয়েছে। ২০২০-তেও এধরণের ঘটনায় ৩ জনের মৃত্যু হয়। অবশ্য ২০২১-এ খালিস্তানি জঙ্গি হামলার ঘটনায় ৩ জনের মৃত্যু হয়। এরমধ্যে, ২ জন হামলাকারীও ছিল। 
 
ভারতীয় সংবিধানের সপ্তম তফশিল অনুযায়ী পুলিশ ও জনশৃঙ্খলা বজায় রাখার বিষয়টি সংশ্লিষ্ট রাজ্য সরকারের। অবশ্য কেন্দ্রীয় সরকার দেশে উগ্র বামপন্থা এবং বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ দমনে একাধিক ব্যবস্থা নিয়েছে। সরকার উগ্র বামপন্থার ভীতি প্রশমনে জাতীয় স্তরে একটি নীতি ও কর্ম পরিকল্পনা রূপায়ণ করছে। এই কর্মপরিকল্পনায় বহুমুখী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এরমধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত পদক্ষেপ, উন্নয়নমূলক কর্মসূচি এবং স্থানীয় মানুষের অধিকার ও সত্ত্ব সুরক্ষিত রাখা। 
 
কেন্দ্রীয় সরকার রাজ্য পুলিশ বাহিনী ও কর্তৃপক্ষগুলিকে শক্তিশালী করতে তহবিল সাহায্য দিয়ে থাকে। অভ্যন্তীরণ নিরাপত্তা ব্যবস্থার মানোন্নয়নে সরকার একাধিক পদক্ষেপ নিয়েছে। এরমধ্যে নিরাপত্তা বাহিনী ও কর্তৃপক্ষগুলির ক্ষমতা বৃদ্ধিও রয়েছে। সরকার বেআইনি কার্যকলাপ (দমন) সংশোধন আইন ১৯৬৭ এবং ২০০৮-এর জাতীয় তদন্ত সংস্থা আইন সংশোধন করে উগ্রবাদী ও বিচ্ছিন্নতাবাদীদের দমনে এক শক্তিশালী আইনি ও প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তুলেছে। 
 
দেশে আইন বলবৎকারী কর্তৃপক্ষ এবং নিরাপত্তা বাহিনীগুলি খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীদের কাজকর্মের ওপর নজর রাখে। লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে একথা জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রী নিত্যানন্দ রাই। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages