আফগানিস্তানে অপুষ্টিতে মৃত্যু হতে পারে ১০ লক্ষ শিশুর : ইউনিসেফ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আফগানিস্তানে অপুষ্টিতে মৃত্যু হতে পারে ১০ লক্ষ শিশুর : ইউনিসেফ

Share This

আফগানিস্তানে অপুষ্টিতে মৃত্যু হতে পারে ১০ লক্ষ শিশুর : ইউনিসেফ


আজ খবর (বাংলা), কাবুল, আফগানিস্তান, 10/02/2022 : আফগানিস্তানে অন্তত 10 লক্ষ শিশুর মৃত্যূ হতে পারে শুধুমাত্র অপুষ্টির কারনে বলে সতর্ক করল ইউনিসেফ।  তাদের রিপোর্টে এই বিষয়টিকে নিয়ে যথেষ্ট উদ্বেগ প্রকাশ করেছে ইউনিসেফ।

ইউনিসেফ তাদের একটি রিপোর্টে জানিয়েছে, আফগানিস্তানে শিশুরা ব্যাপকভাবে অপুষ্টির শিকার হয়ে ভুগছে। এই মুহূর্তে ওই দেশে ৪৪ লক্ষ শিশু অপুষ্টির শিকার। এখনই যদি আফগানিস্তানের শিশুদের জন্যে কিছু করা না হয়, তাহলে ঐ  দেশে খুব কম করেও ১০ লক্ষ শিশুর মৃত্যু হতে পারে শুধুমাত্র অপুষ্টির জন্যে। কিছুদিন আগেও এই দেশের শিশুরা ডায়রিয়ায় ভুগছিল। কিন্তু বর্তমানে আফগান শিশুরা রীতিমত অপুষ্টিতে ভুগছে। শুধু তাই নয়, আফগানিস্তানে অপুষ্টিজনিত রোগের সাথে লড়াই করার জন্যে না আছে ভাল চিকিৎসা কেন্দ্র, না আছে ভাল পরিকাঠামো। 


এই কারণেই দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে চাইছে ইউনিসেফ। তালিবানদের আফগানিস্তান দখলের পর পরিস্থিতি ব্যাপক খারাপ হয়ে গিয়েছে। এই পরিস্থিতির শিকার হয়েছে আফগান শিশুরা। তাদের চিকিৎসার জন্যে আফগানিস্তানে কোনো পরিকাঠামো নেই আলাদা করে।  শুধু তাই নয়, তালিবানদের আফগানিস্তান দখলের পর আফগানিস্তানের সরকারি কোষাগার যেমন রুদ্ধ করে দেওয়া হয়েছে। তেমন সরকারি সম্পদগুলিকেও আটকে রাখা হয়েছে। বৈদেশিক কোনো সাহয্য আফগানিস্তান পাচ্ছে না।  আন্তর্জাতিক কোনো অনুদান বা আর্থিক সাহায্য আর পৌঁছাচ্ছে না আফগানিস্তানে। 

এই রকম একটা কঠিন পরিস্থিতিতে সবচেয়ে সমস্যায় রয়েছে আফগানিস্তানের শিশুরা। অসহায় তাদের বাবা ও মায়েরাও। তাই মানবিক কারণে এই শিশুদের প্রাণ বাঁচানোর তাগিদেই আন্তর্জাতিক ক্ষেত্রে কিছু একটা করা দরকার এবং সেটা দ্রুত করা উচিত বলে রিপোর্টে জানিয়েছে ইউনিসেফ।


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages