ভারতের কাছাকাছি 3 সমুদ্রে জলোচ্ছাস বাড়ছে, সঙ্কটে উপকূলবাসী - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতের কাছাকাছি 3 সমুদ্রে জলোচ্ছাস বাড়ছে, সঙ্কটে উপকূলবাসী

Share This

ভারতের কাছাকাছি 3 সমুদ্রে জলোচ্ছাস বাড়ছে, সঙ্কটে উপকূলবাসী


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত; 05/02/2022 : বঙ্গোপসাগর, দক্ষিন চীন সাগর ও দক্ষিন ভারত মহাসাগরে ক্রমাগত জলোচ্ছাস বাড়ছে। এর ফলে ঐ সাগরগুলির উপকূলভাগে যাঁরা বসবাস করেন তাঁদের দৈনন্দিন জীবনে ব্যাপকভাবে বাড়ছে ঝুঁকি।

ভারতীয় বিজ্ঞানীরা সম্প্রতি একটি গবেষণায় দেখেছেন, বঙ্গোপসাগর, দক্ষিণ চীন সাগর ও দক্ষিম ভারতীয় মহাসাগরে সৃষ্ট উঁচু ঢেউ ভবিষ্যতে ঐ অঞ্চলের উপকূলগুলিতে বসবাসরত মানুষের জীবনে সঙ্কট সৃষ্টি করতে পারে। জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলবর্তী অঞ্চলের মানুষেরা প্লাবন ও জলোচ্ছ্বাসের জন্য বিরাট এক সঙ্কটের সম্মুখীন হতে শুরু করেছেন। 

সংশ্লিষ্ট  অঞ্চলের পরিকাঠামো,  জলোচ্ছ্বাস ও প্লাবনের ফলে নতুন এক সঙ্কটের সম্মুখীন হয়েছে। জলোচ্ছ্বাসের জন্য ফসল নষ্ট হচ্ছে। সমুদ্রের জল সংশ্লিষ্ট অঞ্চলের ঢুকে পড়ার ফলে ভূগর্ভস্থ জলে নুনের ভাগ বেড়ে যায়। এর ফলে ওই অঞ্চলের স্বাভাবিক জনজীবন ব্যহত হচ্ছে।

খড়গপুর আইআইটির অতীরা কৃষ্ণণ ও প্রসাদ কুমার ভাস্করণ এবং নতুন দিল্লির ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির  একদল গবেষক যৌথ উদ্যোগে এই সমস্যার সমাধানের পন্থা বের করতে উদ্যোগী হয়েছেন।  বিজ্ঞানীরা এখন উত্তর ভারত মহাসাগর অঞ্চলে এধরণের বড় ঢেউ নিয়ে আরো পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন।  এই অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ফলে যে সমস্যা হচ্ছে, সেগুলি সম্পর্কে বিশদে এই গবেষণায় তুলে ধরা হয়েছে।  

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages