গঙ্গাসাগরে সব প্রস্তুতি সেরে রেখেছে রাজ্য সরকার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


গঙ্গাসাগরে সব প্রস্তুতি সেরে রেখেছে রাজ্য সরকার

Share This

গঙ্গাসাগরে সব প্রস্তুতি সেরে রেখেছে রাজ্য সরকার


আজ খবর (বাংলা), গঙ্গাসাগর, দক্ষিন 24 পরগণা, পশ্চিমবঙ্গ, 13/01/2022 : শুরু হয়েছে গঙ্গাসাগর মেলা। লক্ষাধীক মানুষ গঙ্গাসাগরমুখী। প্রচন্ড ভীড় থাকা সত্বেও যাতে করোনা ছড়িয়ে না পড়ে তার জন্যে রীতিমত বজ্র আঁটুনি দিয়েছে রাজ্য সরকার। সব রকম প্রস্তুতি নিয়ে রেখেছে, যাকে অভূতপূর্ব বলা যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গঙ্গাসাগর মেলার উদ্বোধন করেছেন। মেলার সার্বিক পরিচালনার দাযিত্বে রয়েছেন দক্ষিন 24 পরগনার জেলাশাসক ড: পি উল্গানাথন। গঙ্গা সাগর মেলা থেকে যাতে করোনা ভাইরাস সেভাবে ছড়িয়ে না পড়ে তার জন্যে যাবতীয় ব্যাবস্থা নিয়ে রেখেছে রাজ্য সরকার। 


গঙ্গাসাগর মেলা পূর্ব ভারতের সবচেয়ে বড় মেলা। লক্ষ লক্ষ ভক্তের সমাগম হয় এখানে। তাই গঙ্গাসাগর মেলাকে কলকাতা হাইকোর্ট সবুজ সঙ্কেত দেখাতেই সব রকম ব্যস্থা সেরে রেখেছে রাজ্য সরকার। 

করোনা সংক্রমণ মোকাবিলায় গঙ্গাসাগর যাওয়ার প্রত্যেক এন্ট্রি পয়েন্টে ব্যাপক চেকিং করা হচ্ছে। থার্মাল গান দিয়ে শরীরের উত্তাপ মাপা হচ্ছে। ক্রমাগত এন্টিজেন টেস্ট করা হচ্ছে। মেলায় আগত সাধুদের স্বাস্থ্য পরীক্ষা করাও হচ্ছে। 50 শতাংশের বেশি আসনে যাত্রী নিয়ে আসা বাসগুলিকে আটকে দেওয়া হচ্ছে। 

গঙ্গাসাগরে ওয়াটার এম্বুলেন্স ও এয়ার এম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে।  প্রচুর পরিমানে ডাক্তার, স্বাস্থ্যকর্মী ও ভলেন্টিয়ার রাখা হয়েছে মেলায়। গোটা এলাকাকে সিসিটিভি দিয়ে কার্যত মুড়ে ফেলা হয়েছে। সমস্ত ফুটেজ মনিটর করা হচ্ছে। পুলিশ ও স্বেচ্ছাসেবীরা আলাদাভাবে সেই ফুটেজ মনিটর করতে পারছে। নজরদারি চালাতে ওড়ানো হয়েছে বেশ কিছু ড্রোন । মেলার প্রতিটা ক্ষেত্রে নজর রাখা হয়েছে। 

নবান্ন থেকে মেলার প্রতিটা খুঁটিনাটি বিষয়ের ওপর নজর রাখছেন মুখ্য সচিব, পুলিশের ডিজি, আইজি এবং অন্যান্য সিনিয়ার পুলিশ অফিসারেরা। গঙ্গাসাগর মেলাতে ভীড় সামলাতে থাকছেন 15,000 পুলিশ, এছাড়াও থাকছেন সিভিল ডিফেন্স বাহিনী। মেলায় থাকা প্রত্যেকটি বাস, বার্জ এবং ভেসেলকে জিপিআরএসে যুক্ত করা হয়েছে। পুলিশ ও সিভিল ডিফেন্স ছাড়াও মেলার সুরক্ষার জন্যে প্রস্তুত থাকছে আর্মি ও নেভি। থাকছে কোস্টাল গার্ড, ডিজাস্টার ম্যানেজমেন্ট ও দমকল বাহিনী। 

জেলাশাসক উল্গানাথন জানিয়েছেন, "গঙ্গাসাগর সংক্রান্ত যে সব নির্দেশ কলকাতা হাইকোর্ট দিয়েছিল, তা অক্ষরে অক্ষরে পালন করা হচ্ছে। ডাবল ডোজ নেওয়া না থাকলে এবং আরটিপিসিআর নেগেটিভ সার্টিফিকেট না থাকলে সাগর দ্বীপের আশেপাশেও ঘেঁষতে দেওয়া হচ্ছে না। ক্রমাগত এই বিষয়টা চেক করা হচ্ছে। প্রচুর ভলেন্টিয়ার নিয়োগ করা হয়েছে এই কাজে। আগামীকাল মকর সংক্রান্তির পুণ্য লগ্নে শুরু হবে পবিত্র স্নান। আমরা গঙ্গাসাগরে যে কোনো পরিস্থিতির জন্যে প্রস্তুত আছি।"

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages