সূর্য প্রণাম নিয়ে কাশ্মীরে রাজনৈতিক দলগুলির অসন্তোষ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


সূর্য প্রণাম নিয়ে কাশ্মীরে রাজনৈতিক দলগুলির অসন্তোষ

Share This

সূর্য প্রণাম নিয়ে কাশ্মীরে রাজনৈতিক দলগুলির অসন্তোষ


আজ খবর (বাংলা), শ্রীনগর, জম্মু ও কাশ্মীর, 14/01/2022 : কেন্দ্র সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী সূর্য প্রণাম করতে রাজি নয় জম্মু ও কাশ্মীরের বেশ কিছু রাজনৈতিক দল। প্রতিবাদে তাঁরা সোচ্চার হতে চলেছেন।

জম্মু ও কাশ্মীরের এএনসি দলের ভাইস প্রেসিডেনট মুজফ্ফর শাহ আজ বলেছেন, "সরকার যেভাবে বিজ্ঞপ্তি দিয়ে মকর সংক্রান্তিতে পড়ুয়াদের যোগা করতে বলছে তা অসাংবিধানিক। এই ধরনের বিজ্ঞপ্তি সরকারের তুলে নেওয়া উচিত। এই দেশে সংবিধান দ্বারাই সাম্প্রদায়িক স্বাধীনতা সুনিশ্চিত করা আছে। সেই স্বাধীনতায় হস্তক্ষেপ করা যায় না। বিজেপির এই ধরনের অভ্যাস থেকে বিরত থাকা উচিত।"

মুজফ্ফর শাহ আরও বলেন, "কাশ্মীরের মানুষ একে অন্যের ধর্মকে সন্মান করেন। সেখানে সূর্য প্রনামের মত ধর্মীয় আচরণ সব ধর্মকে করতে বলাটাই অশোভন। আমি সরকারি উচ্চ পদস্থ আধিকারিকদের জিজ্ঞাসা করতে চাই, আপনারা সবাই নমাজ পড়েন ? না। কিন্তু মুসলিম সম্প্রদায়কে আপনারা সন্মান করেন। আমরাও হিন্দু সম্প্রদায়কে সন্মান করি। কিন্তু সূর্য প্রণাম আমরা করতে পারব না।"

ওমর আব্দুল্লা টুইট করে লিখেছেন, "মকর সংক্রান্তি পালন করার জন্যে মুসলিম ছাত্র ছাত্রীদের যোগা সমেত কোনো কিছু করতে কেন জোর করা হবে ? মকর সংক্রান্তি একটি উৎসব, সেটা কেউ পালন করবে কিনা সেটা তার ব্যক্তিগত ব্যাপার। বিজেপি কি খুব খুশি হবে হাদি এরকম একটা নির্দেশ প্রকাশ করা হয় যে অমুসলিম ছাত্রদেরকেও ইদ পালন করতে হবে !"

কেন্দ্র সরকার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল যেখানে আজাদি কা অমৃত মহোৎসব এর অন্তর্গত প্রকল্পে দেশের ছাত্র ছাত্রীরা মকর সংক্রান্তি উপলক্ষে ভার্চুযালি যোগা এবং সূর্য প্রণাম করবে। বিজ্ঞপ্তিতে বলা ছিল সব ছাত্র ছাত্রী ও শিক্ষক শিক্ষিকারা যেন এই নির্দেশ পালন করে। জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক দলগুলি এই বিজ্ঞপ্তির প্রতিবাদ জানিয়েছে। কেননা বিজ্ঞপ্তিতে ধর্ম অনুযায়ী আলাদা কোনো কিছুর কথা বলা ছিল না। 

জম্মু ও কাশ্মীরের জেডিইউ সভাপতি জিএম শাহিন এই বিষয়ে বলেছেন, "এই ধরনের বিজ্ঞপ্তি অসাংবিধানিক এবং মুসলিম বিরোধী। এই ধরনের বিজ্ঞপ্তি মুসলিম ভাবাবেগকে আঘাত করে। এভাবে কাউকে জোর করে সূর্য প্রণাম করানো যায় না।"

ন্যাশানাল কনফারেন্স দলের মুখপাত্র ইমরান নবি দার বলেছেন, "অন্য ধর্মের ওপর হাতক্ষেপের সবচেয়ে বড় উদাহরণ হল এই ধরনের সরকারি বিজ্ঞপ্তি। এই ধরনের নির্দেশ তুলে নেওয়া উচিত সরকারের। কাশ্মীর যেহেতু মুসলিম প্রধান এলাকা, তাই সরকারের উচিত এই ধরনের বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে যথেষ্ট দায়িত্ব সম্পন্ন হওয়া। এই ধরনের নির্দেশ দেওয়া আসলে কাশ্মীরিদের হেনস্থা করার সামিল। এও এক ধরনের মানসিক উত্পীড়ন।"

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages