ওড়িশায় ভাসমান বিদ্যুৎ প্রকল্প গড়বে এনটিপিসি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ওড়িশায় ভাসমান বিদ্যুৎ প্রকল্প গড়বে এনটিপিসি

Share This

ওড়িশায় ভাসমান বিদ্যুৎ প্রকল্প গড়বে এনটিপিসি


আজ খবর (বাংলা), নতুন দিল্লী ও ভুবনেশ্বর, ভারত, 06/01/2022 : ওড়িশায় ভাসমান জলবিদ্যুত প্রকল্প গড়ে তুলতে চলেছে ন্যাশানাল থার্মাল পাওয়ার কর্পোরেশন (এনটিপিসি)।

ভারতের অগ্রণী জলবিদ্যুৎ সংস্থা জাতীয় জলবিদ্যুৎ নিগম লিমিটেড (এনএইচপিসি) ওড়িশায় বিভিন্ন জলাধারে ৫০০ মেগাওয়াট ভাসমান সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ে তোলার জন্য গত চৌঠা জানুয়ারি ওড়িশার রাষ্ট্রায়ত্ত্ব পুনর্নবিকরণযোগ্য শক্তি সংস্থা গ্রীণ এনার্জি ডেভলপমেন্ট কর্পোরেশন অফ ওড়িশা লিমিটেডের (জিইডিসিওএল) সঙ্গে প্রমোটার চুক্তি স্বাক্ষর করেছে। 

 
এই চুক্তি স্বাক্ষরের ফলে সংস্থা দুটি ওড়িশায় ৫০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন ভাসমান সৌর প্রকল্প গড়ে তুলতে সম্মত হয়েছে। ওড়িশার বিভিন্ন জলাধারে ভাসমান সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ে তোলার জন্য যৌথ উদ্যোগে একটি সংস্থা গড়ে তোলার প্রস্তাব করা হয়েছে। যৌথ উদ্যোগে গড়ে তোলা এই সংস্থায় শেয়ারের আনুপাতিক হার যথাক্রমে ৭৪ ও ২৬ শতাংশ। স্থির হয়েছে যৌথ উদ্যোগে গঠিত এই সংস্থার স্বীকৃত শেয়ার মূলধন হবে ৫০০ কোটি টাকা এবং প্রাথমিক অধিগৃহীত শেয়ার মূলধন হবে ১০ কোটি টাকা। 
 
এই প্রকল্পের প্রথম পর্যায়ে রেঙ্গালি জালাধারে ৩০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ভাসমান সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ে তোলা হবে। এজন্য খরচ ধরা হয়েছে ২০০০ কোটি টাকা এবং বার্ষিক প্রায় ৬০০ এমইউ বিদ্যুৎ উৎপাদিত হবে। ওড়িশায় এটি এধরণের প্রথম এবং দেশে এখনও পর্যন্ত এটি সর্ববৃহৎ ভাসমান সৌরবিদ্যুৎ উৎপাদন প্রকল্প হয়ে উঠতে চলেছে।  
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages