ডিজিটাল ব্যঙ্কিংএই অভ্যস্ত হচ্ছেন ভারতীয় গ্রাহকরা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ডিজিটাল ব্যঙ্কিংএই অভ্যস্ত হচ্ছেন ভারতীয় গ্রাহকরা

Share This

ডিজিটাল ব্যঙ্কিংএই অভ্যস্ত হচ্ছেন ভারতীয় গ্রাহকরা


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, 18/01/2022 : ভারতের পোস্ট পেমেনটস ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা বর্তমানে 5 কোটি ছাড়িয়ে গিয়েছে। 

দেশের সাধারণ মানুষের আর্থিক অন্তর্ভুক্তির জন্য বৃহত্তর উদ্যোগ নিয়েছিলেন প্রধানমন্ত্রী। এরই  অঙ্গ হিসাবে কেন্দ্রীয় সরকারের যোগাযোগ মন্ত্রকের আওতায় ইন্ডিয়া পোস্ট নেটওয়ার্কের পরিধি বিস্তারে ডিজিটাল ব্যাঙ্ক পরিষেবা – ইন্ডিয়া পোস্ট পেমেন্টস্‌ ব্যাঙ্ক (আইপিপিবি)-এর সূচনা করা হয়। এই ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবার মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তির লক্ষ্য অর্জনের ক্ষেত্রে এদিন ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস্‌ ব্যাঙ্ক একটি মাইলফলক লাভ করেছে। তিন বছরে তাঁদের গ্রাহক সংখ্যা ৫ কোটি ছাড়িয়েছে। ডিজিটাল ও কাগজ বিহীন পদ্ধতিতে আইপিপিবি ৫ কোটি অ্যাকাউন্ট খুলেছে। গ্রামীণ এলাকায় ১ লক্ষ ২০ হাজার ডাকঘর সহ মোট ১ লক্ষ ৩৬ হাজার ডাকঘরের ১ লক্ষ ৪৭ হাজার ব্যাঙ্কিং পরিষেবা প্রদানকারীর সাহায্যে দোরগোড়ায় এই পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। ২ লক্ষ ৮০ হাজার ডাকঘর কর্মচারীর শক্তিকে কাজে লাগিয়ে আর্থিকভাবে সচেতনতা এবং গ্রাহকদের ক্ষমতা বৃদ্ধিতে বিশ্বের এই বৃহত্তম ডিজিটাল আর্থিক স্বাক্ষরতা কর্মসূচি চালানো হয়েছে। আইপিপিবি-র পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, ১৩টিরও বেশি ভাষায় ইউআইডিএআই – এর পরিষেবা ও এনপিসিআই, আরবিআই – এর নিষ্পত্তি ব্যবস্থাপনা এবং কম্প্যুটার-ভিত্তিক তথ্য বিনিময় ব্যবস্থাপনার সাহায্যে তৃণমূল স্তরে এই ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দেওয়া হয়েছে।

 
আইপিপিবি-র মোট অ্যাকাউন্ট হোল্ডারদের মধ্যে ৪৮ শতাংশই মহিলা। এর মধ্যে ৯৮ শতাংশ মহিলাদের অ্যাকাউন্ট দোরগোড়ায় খোলা হয়েছে। ৬৮ শতাংশেরও বেশি মহিলা এখন ‘সরাসরি সুবিধাভোগীর হস্তান্তর - ডিবিটি’র সুবিধা পাচ্ছেন। আইপিপিবি আরও জানিয়েছে যে, যুবসম্প্রদায়ের মধ্যে এই ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা গ্রহণের আগ্রহ সবচেয়ে বেশি। মোট অ্যাকাউন্ট হোল্ডারদের মধ্যে ৪১ শতাংশেরও বেশি অ্যাকাউন্টধারীর বয়স ১৮-৩৫ বছরের মধ্যে। এদিন ডাকবিভাগের সচিব শ্রী বিনীত পান্ডে এই ঐতিহাসিক সাফল্যের বিষয়ের কথা তুলে ধরে জানান, শহর ও গ্রাম উভয়কেই এর আওতায় নিয়ে এসে দেশের বৃহত্তম আর্থিক অন্তর্ভুক্তিমূলক নেটওয়ার্ক গড়ে তুলতে ভারতীয় ডাকবিভাগ প্রতিশ্রুতিবদ্ধ। গ্রামীণ ভারতে নিরাপদ, সহজ, সরল, ডিজিটাল ইকো ব্যবস্থাপনার জন্যই মাত্র তিন বছরের মধ্যে এই সাফল্য এসেছে বলে উল্লেখ করেন তিনি। আইপিপিবি – এর কার্যনির্বাহী অধিকর্তা তথা সিইও শ্রী জে ভেঙ্কটরামু জানিয়েছেন, কোভিডের সময় নিরবচ্ছিন্ন ব্যাঙ্কিং পরিষেবা প্রদানের জন্য গ্রাহকদের মধ্যে আস্থা অর্জন সম্ভব হয়েছে। বর্তমান পরিস্থিতিতে সম্পূর্ণ ডিজিটাল ও কাগজবিহীন ব্যাঙ্কিং পরিষেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য ডাক বিভাগ প্রস্তুত রয়েছে বলেও উল্লেখ করেন তিনি। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages