ব্যারাকপুরে সূচনা হল দেশের প্রথম সোলার পাওয়ার চার্জিং স্টেশন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ব্যারাকপুরে সূচনা হল দেশের প্রথম সোলার পাওয়ার চার্জিং স্টেশন

Share This

ব্যারাকপুরে সূচনা হল দেশের প্রথম সোলার পাওয়ার চার্জিং স্টেশন


আজ খবর (বাংলা), ব্যারাকপুর, উত্তর 24 পরগণা, পশ্চিমবঙ্গ, 23/01/2022 : দেশের প্রগতি যখন যানবাহনকে জ্বালানি ভরার থেকে বৈদ্যুতিন করার দিকে নিয়ে যাচ্ছে, তখন এক বাঙালি গাড়িগুলিকে সৌর শক্তিতে চালানোর ব্যাপারে উৎসাহিত করতে চাইছে।

প্রতিদিন দাম বাড়ছে পেট্রোল আর ডিজেলের। যান বাহনের ক্ষেত্রে জ্বালানির দাম নাভিশ্বাস তুলে দিয়েছে গাড়ির মালিকদের। আমাদের দেশকে যান বাহনের জ্বালানীর জন্যে ভরসা করতেই হয় আন্তর্জাতিক বাজারের ওপর সেই কারনেই ভারত আর পেট্রোল ডিজেলের ওপর নির্ভরতা কমিয়ে দেশের গাড়িগুলিকে বিদ্যুতে চালাতে উৎসাহ দিচ্ছে। আর সেভাবেই পরিকাঠামো গড়ে তুলতে চাইছে।


বৈদ্যুতিন যান বাহনে খরচ বেশ কিছুটা কম তবু ব্যাটারি চার্জ করতে এবং সেগুলির নিয়মিত রক্ষনাবেক্ষনে কিছু তো খচ আছেই। এই খরচটুকুও যদি বাঁচানো যেত তাহলে !! তাহলে উপায় একমাত্র সোলার পাওয়ার। যে কোনো যান বাহন চলবে সূর্য রশ্মির তেজে। কিন্তু সোলার পাওয়ার রিচার্জ করানো হবে কথা থেকে ? 

খড়গপুর আইআইটি ছাত্রদের উদ্যোগে পশ্চিমবঙ্গ তথা ভারতের প্রথম সোলার পাওয়ার স্টেশনের উদ্বোধন করা হল উত্তর 24 পরগণার ব্যারাকপুরে। এই স্টেশনটি তৈরি করতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে কলকাতার এক ব্যবসায়ী। তাঁর সংস্থার নাম 'পয়েন্টো'।

এই উদ্যগের প্রধান এবং ঐ ব্যবসা সংস্থার সিইও রিকি বিশ্বাস নিজেও আইআইটির ছাত্র ছিলেন। তিনি জানিয়েছেন, "ব্যারাকপুরের এই পাওয়ার স্টেশনে অটো, রিক্সা, সাইকেল সব কিছুই চার্জ দেওয়া সম্ভব হবে।" তাহলে এবার কি আমরা আগামী প্রজন্মকে সোলার এনার্জিতেই গাড়ি চালাতে দেখব ? প্রযুক্তি ও চাহিদা দুইই কিন্তু সেদিকেই এগোচ্ছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages