তফশিলি ও আদিবাসীদের ন্যায্য দাবী নিয়ে বিশ্ব মামবাধিকার দিবস পালন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


তফশিলি ও আদিবাসীদের ন্যায্য দাবী নিয়ে বিশ্ব মামবাধিকার দিবস পালন

Share This

তফশিলি ও আদিবাসীদের ন্যায্য দাবী নিয়ে বিশ্ব মামবাধিকার দিবস পালন


আজ খবর (বাংলা), কৃষ্ণনগর, নদীয়া, 11/12/2021 : তপশিলি জাতি এবং আদিবাসীদের ন্যায্য দাবি নিয়ে বিশ্ব মানবাধিকার দিবস উৎযাপন।

কৃষ্ণনগর তপশিলি জাতি এবং আদিবাসী সম্প্রদায় সমিতির পরিচালনায় পালিত হল বিশ্ব মানবাধিকার দিবস। বিশ্ব মানবাধিকার দিবস উদযাপনে সমাজের আদিবাসী সম্প্রদায়ের মানুষদের নিয়ে এক ঘরোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করা হয়। সমাজে পিছিয়ে পড়া এই আদিবাসী সম্প্রদায় মানুষগুলো তাদের ন্যায্য দাবি অধিকারকে সামনে রেখে যাতে আগামী দিনে সমাজের আলোতে পৌঁছতে পারে যাতে তাদের জাতি-ধর্ম-বর্ণের উদ্যোগে আমরা সকলেই এক এই ভাবনার সম্মান দিতে পারে সেই সমস্ত বিষয় নিয়ে কৃষ্ণনগর তপশিলি জাতি এবং আদিবাসী সম্প্রদায়ের পরিচালনায় কৃষ্ণনগরে আয়োজন করা হয় এক  অনুষ্ঠানেরযেখানে এই সমস্ত বিষয়ে কথা বলা হয়। বিশ্ববার্তা ফাউন্ডেশনের সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানে আদিবাসী সম্প্রদায়ের জাতিগত শংসাপত্র থেকে শুরু করে সামাজিক নানা দাবিদাবা সমস্ত বিষয়ে সরকারের কাছে দ্বারস্থ হবে এমনটাই আশ্বাস দেন বিশ্ববার্তা ফাউন্ডেশনের সভাপতি তুহিনা সেনগুপ্ত।  

আদিবাসী সম্প্রদায়ের এই নাচের মধ্যে দিয়ে মাদল ধামসা তালে পামেলার বিশ্ববার্তা ফাউন্ডেশন এবং কৃষ্ণনগর আদিবাসী এবং তপশিলি সম্প্রদায় সমিতি সকলে। 

এই দিনের এই অনুষ্ঠানে কয়েকশো আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা যোগদান করেন খুলে বলেন নিজেদের অসুবিধার কথা। আগামী দিনে তাদের পাশে থেকে তাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন বিশ্ববার্তা ফাউন্ডেশনের সভানেত্রী তুহিনা সেনগুপ্ত। এই দিনে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষ্ণনগর আদিবাসী এবং তপশিলি সম্প্রদায় সমিতির প্রধান কৌশিক বিশ্ববার্তা ফাউন্ডেশনের সভানেত্রী তুহিনা সেনগুপ্ত নদীয়া জেলার সিপিডিআর এর সভাপতি কৃষ্ণ ঘোষ। দিলীপ ঠাকুর, এছাড়াও উপস্থিত ছিলেন কৃষ্ণদিয়া জেলার বিভিন্ন ব্লকের তপশিলি জাতি এবং আদিবাসী সম্প্রদায়ের বহু মানুষের এবং নেতৃত্বরা। 

সমাজে তারা জাতির জাতি-ধর্ম-বর্ণের ভেদাভেদের চাপে কিংবা সমাজ বিভাজনের নিরিখে তারা যাতে কোন দিন পিছিয়ে না পড়ে কিংবা তারা যাতে কখনো অন্ধকারে না থাকে না দিন কাটায় তাদের মধ্যে যদি শিক্ষার আলো পৌঁছে তাদের সংস্কৃতি নিত্য সেটাও যেন বাংলার ঐতিহ্যকে তুলে ধরে চাও যেন হারিয়ে না যায় সেই ভাবে মানুষের পাশে থাকতে আশ্বাস দেওয়া হয়েছে এই দিনের এই বিশ্ব মানবাধিকার দিবস উদযাপনের এই অনুষ্ঠানের মধ্য দিয়ে। নদীয়া জেলার বিভিন্ন ব্লকের তপশিলি জাতি এবং আদিবাসী মানুষদের যাদের ঘরবাড়ি এখনো নেই যারা কোনরকমে তিরপল টাঙ্গিয়ে ছাউনি নিয়ে দিন কাটায় সেই সমস্ত মানুষদের ঘর পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়েছে কৃষ্ণনগর আদিবাসী সম্প্রদায় এবং তপশিলি জাতি সমিতির পক্ষ থেকে। সব সময় মানুষের পাশে থাকার আশ্বাস দিয়েছেন বিশ্ববার্তা ফাউন্ডেশনের সভানেত্রী তুহিনা সেনগুপ্ত আগামীতে শীতবস্ত্র তুলে দেওয়ার কথা দিয়েছেন তিনি। তাদেরই উদ্যোগে খুশি নদীয়া জেলার আদিবাসী সম্প্রদায়ের এবং তপশিলি জাতির মানুষরা।

রিপোর্ট : সৃঞ্চিণী পোদ্দার

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages