পুরীতে ল্যান্ডফল হল না, বাংলার দিকে বাঁক নিচ্ছে জাওয়াদ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


পুরীতে ল্যান্ডফল হল না, বাংলার দিকে বাঁক নিচ্ছে জাওয়াদ

Share This

পুরীতে ল্যান্ডফল হল না, বাংলার দিকে বাঁক নিচ্ছে জাওয়াদ


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, 04/12/2021 : ক্রমেই শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। কিন্তু কিছুটা হলেও গতিমুখ বদলেছে সে এবং পশ্চিমবঙ্গ অভিমুখেই সে এগোতে চাইছে বলে জানা যাচ্ছে।

এই মুহুর্তে জাওয়াদের মুল কেন্দ্রটি অবস্থান করছে পুরী ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলভাগের কাছাকাছি। আজই ওড়িষার পুরী তথা উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে আছড়ে পড়ার কথা ছিল ঘূর্ণিঝড়ের। কিন্তু সেখানে এখনও ল্যান্ডফল হয় নি। বরং ঘূর্ণিঝড় জাওয়াদ এখন কিছুটা উত্তর ও উত্তর পুর্ব দিকে বাঁক নিতে শুরু করেছে বলে জানা যাচ্ছে। 

সেক্ষেত্রে পুরীতে ল্যান্ডফল না হয়ে ক্রমে বাঁক নিয়ে এই ঘূর্ণিঝড় উপকূল বরাবর সমুদ্রের ওপর দিয়েই এগোতে পারে সুন্দরবন তথা বাংলার উপকূলভাগের দিকে। আর তা যদি হয় তাহলে ল্যান্ডফল ওড়িষায় না হয়ে বাংলার মাটিতেই হতে পারে। সেক্ষেত্রে ফের বড়সড় ক্ষয়ক্ষতির আশঙ্কা থেকেই যাচ্ছে বাংলায়। 

আবহাওয়া দপ্তর এখন জাওয়াদের ওপর কড়া নজর রেখে চলেছে। এই ঘূর্ণিঝড় এখন কোন দিকে বাঁক নিয়ে কোথায় ল্যান্ডফল ঘটাতে পারে সেই নিয়েই চলছে চুলচেরা বিশ্লেষন। গত কয়েক বছরে বেশ কিছু ঘূর্ণিঝড়ে পশ্চিমবাংলার উপকূলভাগ ও সুন্দরবন অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই আশঙ্কার প্রহর গুনছে এই অঞ্চলের মানুষ। কেননা যদি জাওয়াদ বাংলার দিকে মুখ করে এগিয়ে আসে তাহলে আজ রাত্রে বা আগামীকাল ভোরে সুন্দরবন এলাকায় আছড়ে পড়তে পারে। যে কারণে সুন্দরবন এবং উপকূল অঞ্চলে থাকা জেলাগুলি সহ কলকাতাতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। এদিকে ঘূর্ণিঝড়ের জেরে আজ সকাল থেকেই দক্ষিন বঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়েছে। আকাশ মেঘলা।

এদিকে ঘূর্ণিঝড়ের কারণে দক্ষিণ পুর্ব রেল বেশ কিছু দূরপাল্লার ট্রেন বাতিল করেছে। আজ আরও 36টি ট্রেন  বাতিল ঘোষনা করা হয়েছে। বড়সড় ক্ষয়ক্ষতি এড়াতে বিভিন্ন স্টেশনে ট্রেনগুলিকে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে। আবহাওয়ার কারণে কিছু বিমানের উড়ানও বাতিল করা হতে পারে বলে মনে করা হচ্ছে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages